icon
Article Details

আমাদের সাইট এর আপডেট এর কাজ শেষ। এখন থেকে সবাই আগের মতো কাজ করতে পারবেন। এবং নিয়মিত পেমেন্ট হবে।

নিজের ব্লগে কিভাবে আর্টিকেল লিখবেন? আর্টিকেল লেখার নিয়ম

img by Tarek
13 Nov, 2023

আর্টিকেল লেখার নিয়ম : আপনার যারা ব্লগিং সেক্টরের জড়িত রয়েছেন। তারা হয়তো আমাদের আরটিকেল টাইটেল দেখেই বুঝতে পেরেছেন আমরা আজ কি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। তো আপনাকে আর একটু খোলাসা করে বলতে চাই, আমরা এই পোস্টে আপনাকে জানিয়ে দিব নিজের ব্লগে কিভাবে আর্টিকেল লিখবেন। 

তবে তা রাখা বলে রাখি, আপনারা যারা নতুন ব্লগ তৈরি করে টাকা ইনকাম করতে চান? তাদেরকে অবশ্যই নিজস্ব একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। আর ওয়েবসাইট তৈরি করার জন্য অসংখ্য পরিমাণের সিএমএস রয়েছে।

আপনারা চাইলে গুগলের প্রোডাক্ট ব্লগার ডট কম এর মাধ্যমে এবং ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ব্লগ ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

এক্ষেত্রে আমাদের মাঝে অনেকে আছে। যারা ব্লগ সাইট তৈরি করে রেখেছেন। কিন্তু কিভাবে সেখানে আকর্ষণীয়ভাবে আর্টিকেল লিখতে হয় সে বিষয়ে জানেন না। তাই আপনারা যারা নিজের ব্লগ ওয়েবসাইট গুলোতে লেখালেখি করে ইনকাম করতে চান?

সেক্ষেত্রে তাদেরকে নিজের ব্লগে কিভাবে আর্টিকেল লিখতে হবে, সে বিষয়ে বিশেষ ভাবে জানতে হবে। তাই আপনি যদি আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন। তাহলে আশা করা যায় আপনি আর্টিকেল লেখার সম্পূর্ণ গাইডলাইন পেয়ে যাবেন। 

বর্তমান সময়ে অনলাইনে ইন্টারনেটের টাকা ইনকাম করার সব থেকে জনপ্রিয় দুইটি লাভজনক বিশ্বস্ত মাধ্যম রয়েছে। সেগুলো হলো ব্লক ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করা অন্যদিকে ইউটিউব চ্যানেল তৈরি করে টাকা ইনকাম করা। 

তবে, আমরা আজ আপনাদের সঙ্গে ইউটিউব নিয়ে কথা বলব না। শুধু মাত্র আপনারা যারা ব্লগিং করে টাকা ইনকাম করতে চান? তাদের উদ্দেশ্য বলব। আপনারা কিভাবে আকর্শনীয় ভাবে আর্টিকেল লিখবেন। তো চলুন আর সময় নষ্ট না করে, আজকের মূল আলোচনায় ফিরে যাওয়া যাক।

এক্ষেত্রে আপনাদের শুরুতে বলতে চাই, আপনারা যদি ব্লগিং করে সফলতা অর্জন করতে চান? আপনাদের কে অবশ্যই লেখা-লেখির বিষয়ে বিশেষ লক্ষ্য রাখতে হবে। কারণ একটি ব্লগ সাইটের মূল বিষয় হলো আর্টিকেল/ কনন্টেন্ট। আপনি যদি সঠিক ভাবে আর্টিকেল লিখতে পারেন।

তাহলে আশা করা যায় আপনি দ্রুত সফলতা পাবেন। আরেকটি বিষয় হলো ব্লগে আমরা যত ভালো কোয়ালিটির আর্টিকেল লিখতে পারব তত বেশি সেগুলো গুগল পছন্দ করবে। সেই সঙ্গে আমাদের লেখা যদি ভালো কোয়ালিটির হয়। তাহলে সেগুলো ইউজারদের কাছেও আকর্শণীয় হবে। তাই আসুন ব্লগে আর্টিকেল লেখার মুল বিষয় বস্তু সম্পর্কে জেনে নেই।

ব্লগে কি আর্টিকেল লিখবেন এবং আর্টিকেল কিভাবে লিখবেন?

আপনারা একটি ব্লগ সাইট তৈরি করার পরে, সেখানে সবচেয়ে বড় জিনিস হলো আমাদের তৈরি করা ব্লগ সাইটে আমরা কি বিষয়ে আর্টিকেল লিখবো। তো এই বিষয়ে আরো সহজ করে বলতে গেলে ব্লগে কি লিখব।

এক্ষেত্রে একটি বিষয় অবশ্যই মনে রাখতে হবে যে, আপনি নিজের ব্লগে যা কিছু লিখবেন। সেটি যদি মানুষ পছন্দ করে এবং সেগুলো সার্চ ইঞ্জিন থেকে চলে আসা ভিজিটর্স আপনার আর্টিকেল পরে পছন্দ করে, সেক্ষেত্রে আপনি অনেক কম সময়ের মধ্যে ব্লগিংয়ে সফলতা অর্জন করতে পারবেন। এবং এরপর ব্লক থেকে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করার সুযোগ পাবেন। 

এছাড়া আরো মনে রাখবেন আপনার লেখা আর্টিকেল মানুষদের শুধুমাত্র তখনই পছন্দ হবে। যখন আপনি নিজের ব্লগে কোন কোন বিষয়ে আর্টিকেল লিখবেন সেটি আগে থেকেই বুঝে নিয়ে আর্টিকেল গুলোকে সম্পূর্ণ তথ্যের সাথে পাবলিশ করবেন।

ব্লগে কিসের ওপরে আর্টিকেল লিখবেন ?

আপনার যদি নিজের ব্লগ ওয়েবসাইট তৈরি করে, ব্লগ এন্ড ক্যারিয়ার উজ্জ্বল করতে চান? সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু আর্টিকেল লেখার নিয়ম জানতে হবে জরুরি ভিত্তিতে। তাই চলুন জেনে নেই ব্লগে কিসের উপর আর্টিকেল লিখলে সবথেকে ভালো হবে এবং সফলতা অর্জন করা যাবে। আরেকটি আর্টিকেল কিভাবে আকর্ষণীয় করা যায় সে বিষয়ে জানতে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন। 

আর্টিকেল লিখার জন্য টপিক সিলেক্ট করুন

আপনারা নিজের ব্লগে সবসময় যে কোন একটি বিশেষ টপিক, সাবজেক্ট, ওয়েবসাইট নিশ উপর আর্টিকেল লিখবেন। তার মানে আপনি যদি শিক্ষা বিষয় বা টেকনোলজির বিষয়ে আর্টিকেল লিখবেন বলে চিন্তা করেন। সে ক্ষেত্রে সব সময় এডুকেশন টেকনোলজি বিষয়ে আর্টিকেল পাবলিশ করবেন। 

ব্লক ওয়েবসাইটে কখনোই যে কোন বা একাধিক বিষয়গুলো নিয়ে আর্টিকেল পোস্ট লিখে সেটাকে লাউ-খিচুড়ি বানাবেন না। যার ফলে আপনার ব্লগে ভিজিটর কনফিউজড হয়ে যেতে পারে। তার বাইরে একটি নির্ধারিত বিষয় নিয়ে নিয়মিত পাবলিশ করতে পারলে, গুগল সার্চ থেকে ভিজিটর অনেক সহজেই নিতে পারবেন। 

তো আপনি নিজের ব্লগ সাইটে প্রথম আর্টিকেল লেখার আগেই একটি বিষয় অবশ্যই ভেবেনিবে যে, আপনি যে বিষয়ে আর্টিকেল লিখছেন সে বিষয়ে বা সে ট্রপিকের উপর আপনি ভবিষ্যতে আর্টিকেলগুলো সঠিকভাবে লিখতে পারবেন কিনা। 

মনে করুন আপনি নিজের ব্লগে যদি অ্যান্ড্রয়েড অ্যাপস বিষয়ে আর্টিকেল লিখেন সে ক্ষেত্রে ভবিষ্যতের সকল আর্টিকেল অ্যান্ড্রয়েড এর ওপর লিখবেন। যার ফলে আপনার ব্লকের নিস বা টপিক অ্যান্ড্রয়েড থাকবে এবং সেখানে আপনার ব্লগের ভিজিটর সব সময় আপনার লেখা আর্টিকেল  পড়তে রুচি রাখবে। এরকম ভাবে আপনি একটি নিজ নিয়ে ব্লক সাইডে আর্টিকেল লেখা শুরু করলে আপনার ওয়েবসাইটে নিয়মিত ভিজিটর প্রবেশ করতে থাকবে। 

তো আপনি কোন বিষয় নিয়ে লেখালেখি করতে আগ্রহী। কোন বিষয়গুলোর উপর আপনার প্রচুর লেখালেখির অভিজ্ঞতা রয়েছে। এবং কোন বিষয়ে আপনি নিয়মিত নতুন নতুন আর্টিকেলগুলো লিখতে পারবেন। সে বিষয়ে নিশ্চিত করে তারপর ব্লগে আর্টিকেল লেখা শুরু করুন। 

ব্লগিং এর কিছু জনপ্রিয় আর্টিকেল টপিক গুলো হলো:

  • এন্ড্রয়েড এপস
  • ইন্টারনেট
  • টেকনোলজি
  • ব্লগিং
  • এডুকেশন/শিক্ষা
  • স্পোর্টস/খেলাধুলা
  • ফুড
  • স্টোরি ইত্যাদি।

এ বিষয়গুলো ছাড়া আরও অসংখ্য লাভজনক আর্টিকেল টপিক রয়েছে। যা আপনার নিজের ব্লগ ওয়েবসাইটে লিখতে পারেন। 

ব্লগের Topic বা Subject এর ওপর সাধারণজ্ঞান

আপনারা মনে রাখবেন, আপনি শুধুমাত্র একটি বা দুইটি আর্টিকেল লিখে ব্লগ থেকে টাকা ইনকাম করা শুরু করতে পারবেন না। বিশেষ করে, আপনি যদি একটি দুটি আর্টিকেল লিখে টাকা ইনকাম করার জন্য বসে থাকেন। তাহলে আপনার ওয়েবসাইটের ভিজিটর প্রবেশ করবে না। 

আপনাদের ব্লগে যে বিষয়ে আর্টিকেল লিখবেন চিন্তা করছেন সে বিষয়ে প্রতিদিন না হলেও প্রতি সপ্তাহে তিন থেকে চারটি আর্টিকেল লেখার চেষ্টা করতে হবে। শুধুমাত্র তখনই আপনার ব্লগে গুগল সার্চ এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে ভিজিটর আসবে। 

এক্ষেত্রে একটি প্রশ্ন হল আপনি একই টপিক বিষয়ে এতগুলি আর্টিকেল নিয়মিত কিভাবে লিখবেন। এর উত্তরে আমি আপনাকে বলব নিজের লেখা বিষয় গুলোতে সম্পূর্ণ জ্ঞান অর্জন করতে হবে। আপনি নিজের ওয়েবসাইটে শুধুমাত্র সেই বিষয়ে আর্টিকেল লিখবেন যেগুলোর উপর আপনার সম্পূর্ণ জ্ঞান রয়েছে। যার ফলে আপনি প্রতিটি আর্টিকেল তথ্য পাবে লিখতে পারবেন। 

আপনার ব্লগ ওয়েবসাইটে বাংলা লিখুন আর ইংলিশ লিখুন। সে ক্ষেত্রে আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন। সে বিষয়টি ভালোভাবে রিসার্চ করে নিতে হবে। আপনি যত বেশি বেশি রিসার্চ করবেন ঠিক তত বেশি পরিমাণে লেখার অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। 

ব্লগে আর্টিকেল কিভাবে লিখতে হয়? 

একটি ওয়েবসাইট কে সফলতার দিকে এগিয়ে নিয়ে যেতে চাইলে, আপনি সেখানে কি কি লিখছেন এবং কিভাবে লিখছেন সে বিষয়ে অবশ্যই ধ্যান রাখতে হবে।

তাই আমি আপনাদের নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এমন কিছু গুরুত্বপূর্ণ কথা বলব। যা একটি ব্লগ ওয়েবসাইটে আর্টিকেল লেখার আগে আপনার জানা থাকতে হবে বিশেষভাবে।

তো চলুন আর সময় নষ্ট না করে জেনে নেয়া যাক। আকর্ষণীয়ভাবে ব্লগে আর্টিকেল লেখার গোপন কিছু তথ্য সম্পর্কে। 

সম্পূর্ণ জ্ঞান অর্জন করে আর্টিকেল লিখুন

আপনারা অবশ্যই মনে রাখবেন আপনি যে, বিষয় নিয়ে আর্টিকেল লিখছেন। সে বিষয়ে অনেক আগে থেকেই অনেকেই ব্লগ পোস্ট লিখে রেখেছে। আপনি একবার গুগল জেনে যাবেন যে আপনার নির্বাচন করা আর্টিকেলের বিষয়ে কতগুলো আর্টিকেল আগে থেকেই ইন্টারনেটে সংরক্ষিত রয়েছে। 

তো প্রশ্ন হল- আপনার লেখা ব্লগ মানুষ কেন পড়তে আসবে বা সার্চ ইঞ্জিন আপনার আর্টিকেল কেন মানুষদের দেখাবে। এর একটি সহজ উত্তর হল- আপনি যাই কিছু লিখেন না কেন সম্পূর্ণ জ্ঞান অর্জন করে আর্টিকেল লিখুন।

তার মানে আপনি যে বিষয়ে আর্টিকেল লিখছেন তার বিষয়ে ভালোভাবে জেনে বুঝে আর্টিকেল লিখতে হবে। আপনার লেখার বিষয়ে সম্পূর্ণ জ্ঞান থাকতে হবে। 

আপনার লেখা আর্টিকেলের বিষয়ে আপনি যত ভালো করে লিখতে পারবেন। যত বেশি তথ্য সংযোজন করতে পারবেন, সাইটে আসা ভিজিটর তাদের প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করে নিতে পারবে।

কারণ মানুষ প্রতিটি বিষয়ের ব্যাপারে নিখুঁতভাবে জানার চেষ্টা করে। তাই আপনাকে চেষ্টা করতে হবে আপনার লেখাতে সকল গুরুত্বপূর্ণ তথ্যগুলো উল্লেখ করা। 

সহজ সরল ভাষায় আর্টিকেল লিখবেন

আপনারা মনে রাখবেন, যারা ব্লগে আর্টিকেল পড়তে আসবে, তারা যদি আপনার লেখা বুঝতেই না পারে। এবং তাদের বুঝতে অসুবিধা হয় সেক্ষেত্রে আপনার লেখার কোন মানেই হবে না। যার ফলে আপনি কখনোই সফলতা দেখতে পারবেন না। 

তাই প্রতিটি সময় সহজ সরল ভাষায় আর্টিকেল লিখতে হবে। যাতে যে, কেউ সহজেই আপনার লেখাগুলো বুঝতে পারে গল্পের মত। তার বাইরে আরো একটি বিষয় মনে রাখবেন, আপনি ছোট ছোট প্যারাগ্রাফ করে আর্টিকেল লেখার চেষ্টা করবেন।

আপনি যত বেশি বড় প্যারাগ্রাফ এর সাথে আর্টিকেল লিখবেন ততটাই অসুবিধা হবে আপনার লেখাগুলো পড়তে। আপনারা আমাদের এই লেখাটি দেখেই বুঝতে পারছেন, আমরা যতটা সম্ভব ছোট ছোট প্যারাগ্রাফ এ লেখার চেষ্টা করেছি। যাতে করে আপনি খুব সহজেই লেখাগুলো পড়তে পারেন।

এছাড়া আপনি যখন একটি আর্টিকেল লিখবেন তখন সে আর্টিকেলে বিশেষ বিশেষ লাইনে কমা, প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করতে হবে? যার ফলে আপনার লেখাগুলো অনেক আকর্ষণীয় হবে। 

আর্টিকেল লেখার সময় বোল্ট হেডিং, কমা, প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করুন?

আপনারা হয়তো এই আর্টিকেল পড়তে পড়তে দেখেছেন যে আমরা আর্টিকেলের বিভিন্ন জায়গায় বোল্ট হেডিং, কমা এবং প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করেছি। এরকম ভাবে আপনাদের কেউ আর্টিকেল লেখার সময় বিভিন্ন ধরনের হেডিং ব্যবহার করতে হবে। 

যার ফলে ভিজিটররা সহজে বুঝতে পারবে। এবং গুগল সার্চ ইঞ্জিন বুঝতে পারবে আপনার লেখা গুলোর ধরন সম্পর্কে। 

আপনারা অবশ্যই মনে রাখবেন। আর্টিকেল লেখার সময় একটি H2 বোল্টহেডিং এবং কয়েকটি H3 এবং H4 হেডিং ব্যবহার করবেন। যার ফলে আপনার লেখা আর্টিকেল অনেক বেশি আকর্ষণীয় বলে মনে হবে এবং পড়তে সহজ হবে। 

আর্টিকেল রিলেটেড ছবি ব্যবহার করুন

আপনাদের ব্লগের আর্টিকেলে ছবি অবশ্যই যুক্ত করার চেষ্টা করবেন। তাই বলে যেকোনো ছবি যুক্ত করবেন না। আপনার আর্টিকেলের সঙ্গে মিল রেখে ছবি ব্যবহার করার চেষ্টা করবেন। 

এক্ষেত্রে মনে রাখবেন আপনার আর্টিকেলে ছবি যুক্ত করলে আর্টিকেল আকর্ষণীয় হবে এবং আর্টিকেল রিলেটেড ছবি গুলো দ্বারা অনেক ভালোভাবে তথ্যগুলো বুঝে নিতে পারবে। 

আপনি যদি ব্লগ ওয়েবসাইটে কোন টিউটোরিয়াল আর্টিকেল লিখেন। যেমন- ফ্রি ওয়েবসাইট তৈরি করার উপায়। সেক্ষেত্রে আপনাকে সেই রিলেটেড ছবি সংগ্রহ করে ভিজিটরদের বুঝিয়ে দিতে হবে কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় স্টেপ বাই স্টেপ। 

আপনি যখন ওয়েবসাইট তৈরি করার বিষয়ে আর্টিকেল লিখবেন। তখন সেই ওয়েবসাইট খোলার বিষয়ে যে সকল স্ক্রিনশট দরকার হবে সেগুলোর স্ক্রিনশট নিয়ে সংযুক্ত করতে হবে। 

নিয়মিত ব্লগে আর্টিকেল লিখবেন

আপনি যদি নিজের ব্লগে আকর্ষণীয়ভাবে লেখালেখি করে ইনকাম করতে চান? লেখালেখির নিয়ম জানার পাশাপাশি আপনাদের অবশ্যই, ওয়েবসাইটে নিয়মিত আর্টিকেল লিখতে হবে। নিয়মিত বলতে প্রতিদিন নয়। নিয়মিত হিসেবে আপনারা প্রতি সপ্তাহে তিন থেকে চারটি করে আর্টিকেল লিখার চেষ্টা করবেন। 

আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা একদিন সময় পেয়ে, 10 থেকে 12 টি আর্টিকেল লিখে বসে থাকেন। আবার তাদেরকে দেখা যায় এক মাসের মধ্যে একটিও আর্টিকেল পাবলিশ করেননি। এমনটি কখনোই করা যাবে না। 

নিয়মিত ভাবে ব্লগে আর্টিকেল লিখলে দ্রুত সফলতা অর্জন করা যাবে। তাই আপনারা প্রতি সপ্তাহে তিন থেকে চারটি করে লিখবেন। আর আপনি যখন নিয়মিতভাবে প্রতি সপ্তাহে তিন থেকে চারটি করে আর্টিকেল লিখবেন।

তখন আপনার ওয়েবসাইটে বেশ ভালো পরিমানের ভিজিটর প্রবেশ করবে এবং আপনার লেখার জন্য অপেক্ষা করে থাকবে। এ বিষয়টি গুগলের নজরে অনেক ভালো। তাই আলোচনার শেষ মুহূর্তে এসেও আপনাকে আবারো বলছি আপনি ওয়েবসাইটে আকর্ষণীয়ভাবে লেখালেখি করার পাশাপাশি নিয়মিত আর্টিকেল লেখার চেষ্টা করবেন। 

শেষ কথাঃ

তো বন্ধুরা আশা করি আমাদের আজকের আর্টিকেল অনুসরণ করে জানতে পারলেন, কিভাবে নিজের ব্লগে আকর্ষণীয়ভাবে আর্টিকেল লেখা যায়। আমরা আপনাদের সুবিধার্থে আর্টিকেল লেখার নিয়ম ধাপে ধাপে জানিয়ে দিয়েছি।

এখন আপনি যদি আমাদের দেওয়া পরামর্শ অনুযায়ী আর্টিকেল লিখতে পারেন। তাহলে দ্রুত সময়ের মধ্যে আপনার ওয়েবসাইটটি গুগল এডসেন্স মনিটাইজেশন করে ইনকাম করা শুরু করতে পারবেন। 

তো আপনার যদি নিজের ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করতে চান? তাহলে নিজের ব্যক্তিগত একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে আমাদের দেওয়া পরামর্শ অনুযায়ী আর্টিকেল লিখে ইনকাম করা শুরু করে দিন। 

আর অনলাইন ইনকাম সম্পর্কে নতুন নতুন সব আপডেট জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। 

আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং শুভকামনা। 

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide