icon
Article Details

যাদের একাধিক আইডি আছে তাদের সকল আইডি রিমোভ হয়ে যাবে।

গুগল এডসেন্স কি? গুগল এডসেন্স থেকে টাকা আয় করার সহজ উপায়।

img by Tarek
13 Nov, 2023

গুগল এডসেন্স থেকে আয় : গুগল এডসেন্স হচ্ছে, গুগল এর একটি অনলাইন প্লাটফর্ম বা প্রোগ্রাম যা ব্যবহার করে, একজন কন্টেন্ট পাবলিশার নিজের অনলাইন কন্টাইন থেকে টাকা ইনকাম করার দুর্দান্ত সুযোগ পেয়ে যায়। 

আপনাদের ওয়েবসাইটে থাকা বিষয়বস্তু এবং ভিজিটরদের ওপর ভিত্তি করে, গুগল এডসেন্স আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদান করে থাকে। যার মাধ্যমে একজন কন্টেন্ট পাবলিকেশন হিসেবে, আপনি অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ পেয়ে যাবেন। 

আপনার ওয়েবসাইটে দেখানো বিজ্ঞাপন গুলো বিভিন্ন বিজ্ঞাপন দাতাদের মাধ্যমে তৈরি করে চালানো হয়, তাদের পণ্য বা পরিষেবাগুলো অনলাইনে প্রচার করার জন্য। 

তো বন্ধুরা গুগল এডসেন্স কি? এবং গুগল এডসেন্স এর কাজ কি? এই দুটো প্রশ্নের উত্তর যদি আপনার জানতে ইচ্ছা হয়। তাহলে সঠিক একটি আর্টিকেল পোস্টে প্রবেশ করেছেন। 

কারন আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের জানিয়ে দেবো গুগল এডসেন্স কি এবং গুগল এডসেন্স থেকে টাকা আয় করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত। থেকে বর্তমান সময়ে হাজার হাজার মানুষ মাসের লাখ লাখ টাকা নিজের ঘরে বসে রোজগার করে যাচ্ছে। কিন্তু অনেকের প্রশ্ন হয়, গুগল এডসেন্স থেকে কিভাবে তারা আয় করছে। 

কিভাবে গুগল এডসেন্স থেকে টাকা আয় করা যায় সেইসাথে google অনেকেই জানতে চায়। তো আমাদের মধ্যে অনেকেই রয়েছেন। যারা শুনেছেন যে ব্লগিং কিংবা ইউটিউব চ্যানেল তৈরি করে, গুগল এডসেন্সের মাধ্যমে মানুষ নিজের ঘরে বসে লাখ লাখ টাকা রোজগার করছেন। 

আশা করি আপনারাও শুনছেন তাইতো। তার জন্য আপনি হয়তো গুগল এডসেন্স কি এ বিষয়ে জানতে ইচ্ছা পোষণ করছেন। কিন্তু শুধু ব্লক বা ইউটিউব চ্যানেল তৈরি করলেই গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করা সম্ভব হবে না। কারণ google এডসেন্স থেকে টাকা আয় করার জন্য গুগল এডসেন্সের কিছু নিয়ম কানুন মেনে চলে কাজ করতে হয়। 

বর্তমান এই সময়ে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন ইনকাম করা তেমন কিছু কঠিন কাজ নয়। আপনি যদি চান, সে ক্ষেত্রে অনলাইনে টাকা আয় করতে পারবেন। আর অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য আপনার সব থেকে লাভজনক এবং বিশ্বস্ত প্ল্যাটফর্ম হল গুগল এডসেন্স। 

তবে গুগল এডসেন্স ছাড়া আরও অসংখ্য প্ল্যাটফর্ম রয়েছে যেগুলোতে আপনারা অনলাইনে ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে আপনারা অবশ্যই মনে রাখবেন গুগল অ্যাডসেন্স ইন্টারনেট জগতে সবথেকে বিশ্বস্ত। এবং সহজ উপায় অবলম্বন করে অনলাইনে টাকা আয় করা যায়। 

আরো পড়ুনঃ The way to select a "High Value Keyword" high CPC category for AdSense.

সত্যি বলতে গেলে google এডসেন্স থেকে যে কোন ব্যক্তি কিছু দিকনির্দেশনা অনুসরণ করে কাজ করলে, খুব সহজেই ইনকাম করতে পারবে। তাই আমি আপনাদের সুবিধার জন্য এখানে google এডসেন্স কি? গুগল এডসেন্স এর কাজ কি? এবং গুগল এডসেন্স থেকে টাকা আয় করার পদ্ধতির বিষয়ে বলব।

আসুন বিস্তারিত আলোচনা শুরু করা যাক। 

গুগল এডসেন্স কি ? 

গুগল অ্যাডসেন্স এমন একটি সার্ভিস যার মাধ্যমে বিজ্ঞাপনদাতারা যেকোনো বিজ্ঞাপন ইন্টারনেটে দেখাতে পারেন। এবং পাবলিশার’রা নিজের ব্লগ এবং ইউটিউব চ্যানেল ভিডিও গুলোতে গুগলের বিজ্ঞাপন দেখিয়ে, অনলাইন থেকে টাকা আয় করতে পারেন। 

মোটকথা google এডসেন্স হলো একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। যার মাধ্যমে ব্লক বা ওয়েবসাইটের মালিকরা বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করে থাকেন। 

  • বিজ্ঞাপনদাতা- যারা গুগলকে টাকা দিয়ে নিজেদের কোম্পানির বিজ্ঞাপন দেখাতে চান। 
  • পাবলিশার- যারা গুগলের বিজ্ঞাপন নিজের ওয়েবসাইট কিংবা ইউটিউব ভিডিওর মাধ্যমে মানুষদের দেখান। 

তো গুগল এডসেন্স এমন একটি মাধ্যম যার মাধ্যমে, আপনি অনলাইনে টাকা আয় করার সুযোগ পেয়ে যাবেন। তবে তার জন্য আগে আপনার একটি ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল ক্রিয়েট করতে হবে।

এর মধ্যে যেকোনো একটি মাধ্যম ব্যবহার করে, আপনি গুগল এডসেন্সে আবেদন করতে পারবেন। এবং এডসেন্সের বিজ্ঞাপন দেখে আনলিমিটেড ইনকাম করতে পারবেন। 

গুগল এডসেন্স এর কাজ কি?

গুগল এডসেন্সের বিশেষ কাজ হল অনেক ধরনের ব্লগ, ওয়েবসাইট, ইউটিউব ভিডিও এবং অ্যাপস এ বিজ্ঞাপন দেখানো। যাদের ব্লগ ওয়েবসাইট কিংবা ইউটিউব ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখানো হয় তাদেরকে টাকা প্রদান করা হয়। 

তবে এই বিজ্ঞাপন যেগুলো আমাদের ওয়েবসাইটে এবং ইউটিউব ভিডিওগুলোতে দেখানো হয়। সেগুলোর জন্য গুগল আগে থেকেই বিজ্ঞাপন থেকে টাকা নিয়ে নেয়। এবং সেই টাকা থেকে ওয়েবসাইট এবং ইউটিউব মালিকদের বিজ্ঞাপন দেখানোর জন্য গুগলের পক্ষ থেকে টাকা প্রদান করেন। 

এখনো নাকি প্রশ্ন করতে পারেন যে, এতে গুগলের লাভ কি? বন্ধুরা এ বিষয়ে গুগলের অসংখ্য লাভ রয়েছে। 

তার কারণ হলো বিজ্ঞাপন দাতারা বিজ্ঞাপন দেখানোর জন্য গুগলকে পর্যাপ্ত পরিমাণে টাকা প্রদান করে থাকেন। কিন্তু ওয়েবসাইট এবং ইউটিউব ভিডিও পাবলিশাররা বিজ্ঞাপন দেখে যে টাকা পায় তার পুরোটাই কিন্তু গুগোল পাবলিশারদের প্রদান করা না।

তাদের দেওয়া টাকা থেকে গুগল নিজের কাছে কিছু অংশ রেখে দেয় এবং কিছু অংশ পাবলিশারদের বিজ্ঞাপন দেখানোর জন্য প্রদান করে। এখানে google এবং ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল মালিকদের নিয়ে সবাই একসাথে লাভজনক হয়। 

গুগল এডসেন্স কিভাবে টাকা প্রদান করে?

আপনার যখন নিজের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে, গুগল এডসেন্সের বিজ্ঞাপন দেখায় তখন সেখানে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখানো হয়। আর যখন আমাদের ব্লগ বা ইউটিউব ভিডিওগুলোতে ভিজিটর বা দর্শকরা প্রবেশ করে।

তারা যখন সে বিজ্ঞাপন গুলো দেখে এবং সে বিজ্ঞাপন গুলোতে ক্লিক করে। সেই সময় গুগল এডসেন্স বিজ্ঞাপন ভিউ এবং ক্লিকের জন্য টাকা প্রদান করে। 

আর এইভাবে বিজ্ঞাপন গুলোতে ভিউ এবং ক্লিক থেকে যখন আপনার এডসেন্স একাউন্টে মোট ১০০ ডলার পর্যাপ্ত হয় তখন গুগল এডসেন্স পাবলিশারদের নির্দিষ্ট ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দেয়।

গুগল এডসেন্সে আবেদন কিভাবে করবেন?

আমরা প্রথমেই বলেছি গুগল এডসেন্স থেকে টাকা আয় করার জন্য আপনাদেরকে একটি ব্লগ ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল ক্রিয়েট করতে হবে। তার কারণ গুগল এডসেন্সের বিজ্ঞাপন আপনি তখনই দেখাতে পারবেন। যখন আপনার কাছে একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকবে। 

এক্ষেত্রে আপনার কাছে যদি একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকে। তখন google এডসেন্সের ওয়েবসাইটে গিয়ে সাইনআপ করে ফরম ফিলাপ করলে, আপনি একটি অ্যাকাউন্টের জন্য আবেদন করতে পারবেন। 

তো আপনি যদি ব্লগার কিংবা ইউটিউব চ্যানেল ব্যবহার করে থাকেন। সেক্ষেত্রে আপনি নিজের তৈরি করা ব্লগার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের অ্যাকাউন্ট থেকে এডসেন্সের জন্য আবেদন করতে পারবেন। গুগল এডসেন্সে আবেদন করার সাথে সাথে আপনার অ্যাকাউন্ট, অর্থাৎ ওয়েবসাইট বা youtube চ্যানেল একসেপ্ট নাও হতে পারে। 

আরো দেখুনঃ Article লিখে অনলাইনে ইনকাম বাংলাদেশি সাইট । হতভাগা ডট কম

তার মানে একবারে গুগল আপনার এডসেন্স একাউন্ট চালু নাও করে দিতে পারে। হয়তো আপনার একেবারে থেকে বেশি অ্যাডসেন্সের জন্য আবেদন করার দরকার হতে পারে। মনে রাখবেন চালু করার জন্য আপনি গুগল এডসেন্সের প্রোগ্রাম বলেছি শর্ত গুলো অনুসরণ করে আবেদন করবেন। 

তারপর আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্সের জন্য নির্বাচিত হওয়ার যোগ্যতা রয়েছে কিনা তা আপনারা অবশ্যই জেনে নেবেন। এতে করে একবার আবেদন করলেই এডসেন্স আপনার একাউন্ট একেবারেই চালু করে দেবে।

আর আপনার গুগল একাউন্ট একসেপ্ট বা রিজেক্ট যাই হোক না কেন? সে বিষয়ে গুগল থেকে ইমেইলের মাধ্যমে আপনাকে জানানো হবে। 

আপনারা মনে রাখবেন, শুধুমাত্র google দ্বারা আপনার অ্যাকাউন্ট একসেপ্ট হওয়ার পর আপনি নিজের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল গুলোতে বিজ্ঞাপন যুক্ত করে টাকা ইনকাম করা শুরু করতে পারবেন। অন্যথায় নয়। 

গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা আয় করবেন?

Google এডসেন্স থেকে অনলাইনে টাকা আয় করার জন্য আপনাদেরকে একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল ক্রিয়েট করতে হবে। ওয়েবসাইট তৈরি করে সেখানে আপনি নিয়মিত ভাবে আর্টিকেল লিখবেন। অন্যদিকে ইউটিউব চ্যানেল তৈরি করলে সেখানে নিয়মিত ভিডিও আপলোড করবেন। 

যখন আপনাদের ইউটিউব চ্যানেলে বা ওয়েবসাইটে ভিজিটর আসা শুরু করবে। তখন আপনি গুগল এডসেন্সের জন্য আবেদন করবেন। গুগল এডসেন্স যদি আপনার একাউন্ট প্রদান করে তখন আপনি নিজের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল ভিডিওগুলোতে বিজ্ঞাপন দেখাতে পারবেন। 

আরো দেখুনঃ Earn daily $100 Make money online for free || Online Money Macking Idea

যতবার আপনার ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওতে দেওয়া বিজ্ঞাপন ভিজিটর দেখবে এবং ক্লিক করবে ততবার আপনাকে গুগল এডসেন্স এর পক্ষ থেকে টাকা প্রদান করা হবে। তারপর যখন আপনার google এডসেন্স একাউন্টে ১০০ ডলার হবে তখন আপনার নির্দিষ্ট ব্যাংক একাউন্টে প্রতি মাসের ২১ তারিখে টাকা সেন্ড করে দেবে। 

গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তরঃ

গুগল এডসেন্স থেকে কিভাবে আয় করা যায়?

গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে একটি ব্লক বা ওয়েবসাইট বানাতে হবে। আপনার ওয়েবসাইটে বা ইউটিউব চ্যানেলে যখন ভিজিটর আসা শুরু করবে তারপর google এডসেন্স ওয়েবসাইটে গিয়ে একটি এডসেন্স একাউন্টের জন্য আবেদন করতে হবে। আর আপনার অ্যাকাউন্টটি অ্যাপ্রভাল হয়ে গেলেই নিজের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখে ইনকাম করা শুরু করতে পারবেন। 

গুগল অ্যাডসেন্স প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?

অনেকে প্রশ্ন করে থাকেন গুগল এডসেন্স প্রতি 1000 ভিউতে কত টাকা দেয়। এর উত্তর এক কথায় দেওয়া সম্ভব নয়। কারণ এটি বিজ্ঞাপনের ক্লিক এবং ভিয়ের উপর নির্ভরশীল। অনেক ক্ষেত্রে ১০০০ ভিউতে পাঁচ ডলার থেকে 10 ডলার পর্যন্ত প্রদান করা হয়। 

আবার অনেক ক্ষেত্রে ১০০০ ভিউতে অনেকে এক ডলার ইনকাম করতে পারেনা। তবে আমাদের অভিজ্ঞতা থেকে বলতে পারি, আপনার ওয়েবসাইটে প্রতি ১০০০ ভিউতে 1.5 ডলার থেকে দুই ডলার পর্যন্ত পাওয়া যেতে পারে। Tracking Code: 772023

গুগল এডসেন্সের মালিক কে?

গুগল এডসেন্স হচ্ছে, গুগল দ্বারা পরিচালিত ও নিয়ন্ত্রিত একটি প্রোগ্রাম। যার একান্ত ব্যক্তিগত কোন মালিক নেই। 

শেষ কথাঃ

তো বন্ধুরা, আপনি যদি গুগল এডসেন্স থেকে টাকা আয় করার পদ্ধতি খুঁজে থাকেন তারা উপরোক্ত আলোচনা অনুসরণ করে বুঝতে পেরেছেন। গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার জন্য অবশ্যই একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল ক্রিয়েট করতে হবে। 

তারপর সেখানে পর্যাপ্ত পরিমাণের কন্টেন্ট হয়ে গেলে গুগল এডসেন্সে আবেদন করলেই অ্যাপ্রুভাল নিয়ে বিজ্ঞাপন দেখিয়ে আনলিমিটেড ইনকাম করা শুরু করতে পারবেন। 

তবে গুগল এডসেন্স থেকে টাকা আয় করার বিষয়ে আরো খুঁটিনাটি বিষয়ে জানতে আমাদের এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। কারণ আমরা এই ওয়েবসাইটে আপডেট সকল পোস্ট সবার আগে পাবলিশ করে থাকি। 

তো আশা করি আমাদের এই আর্টিকেলটি পরে আপনারা অবশ্যই উপকৃত হয়েছেন। সেই সাথে আপনাদের জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা। 

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide