icon
Article Details

যাদের একাধিক আইডি আছে তাদের সকল আইডি রিমোভ হয়ে যাবে।

ইউটিউব চ্যানেল এবং ভিডিও র‍্যাংক হচ্ছে না ? জেনে নিন র‍্যাংকিং টিপস গুলো। youtube seo

img by Tarek
14 Nov, 2023

আপনার কাছে যদি একটি ইউটিউব চ্যানেলে থাকে। তবে নিশ্চয় জানেন যে, ইউটিউব চ্যানেল এবং বিডিও র‌্যাংক হওয়া কতটা গুরুত্বপূর্ণ ও জরুরী। তো তাদের ইতোমধ্যে হাজার হাজার সাবস্ক্রাইবার রয়েছে। তারাও এক সময় কিন্তু ইউটিউব চ্যানেল ও ভিডিও র‌্যাংক নিয়ে ভাবতেন। 

ভবিষ্যতে যারা ইউটিউবার হওয়ার ইচ্ছাপোষণ করছেন তাদেরকেও কিন্তু একটু হলেও এই বিষয় গুলোর সম্মুখীন হতে হবে। 

মূলত কোন কিছুই কিন্তু সহজে পাওয়া যায় না। ইউটিউবে লাখ লাখ ভিজিটর থাকা সত্ত্বেও সঠিক উপায় না জানা থাকলে আপনার ভিডিও তাদের নিকট কখনই পৌছাবে না। অন্যদিকে অনেক ইউটিউবারের ভিডিও অনেক সহজেই সবার কাছে পৌছে যায়। এবং তারা ইউটিউব থেকে অনায়াসে টাকা ইনকাম করছে। 

ইউটিউবে অসংখ্য চ্যানেল রয়েছে যারা মাস শেষে লাখ লাখ ডলার ‍উপার্জন করছে। কিন্ত ‍আবার আরো অনেক ইউটিউব চ্যানেল আছে যে গুলোতে হিউজ পরিমানের ভিডিও আপলোড করার পরেও তেমন কোন ইনকামের আভাস নেই। 

কারণ যাদের অনেক ভিডিও আপলোড করার আছে, কিন্তু সেই ভিডিও গুলো রেংকিং এ নাই। তার জন্য তাদের চ্যানেল থেকে তেমন ইনকাম হয় না। 

তো বন্ধুরা চিন্তার কোন কারণ নেই। আজকের এই পোস্টে আমি আপনাদের জানিয়ে দেব। ইউটিউব চ্যানেল এবং ভিডিও র‌্যাংক হচ্ছে না কে?

কিভাবে ভিডিও আপলোড করলে দ্রুত র‌্যাঙ্ক হবে সেই বিষয়ে বিস্তারিত। তার জন্য নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।

ইউটিউব চ্যানেল এবং ভিডিও র‍্যাংকিং টিপস

আপনারা যারা নতুন ইউটিউবিং শুরু করবেন। কিংবা ইউটিউব চ্যানেল নিয়ে কাজ শুরু করেছেন। কিন্তু কোন ভিডিও র‌্যাংক হচ্ছে না। এই বিষয়ে অনেক চিন্তায় আছে। এই বিষয়ে আমি আপনাকে বলব। চিন্তার কোন কারণ নেই। 

আরো পড়ুনঃ নিজের ব্লগে কিভাবে আর্টিকেল লিখবেন? আর্টিকেল লেখার নিয়ম

আমি এখানে জানিয়ে দেব, ইউটিউব চ্যানেল এবঙ ভিডিও র‌্যাংকিং টিপস গুলো। তো চলুন বিস্তারিত জেনেনেই।

ইউটিউব চ্যানেল র‍্যাংক করাবেন যেভাবে ?

আপনাদের প্রথমে জানতে হবে, আপনার ইউটিউব চ্যানেলটি র‌্যাংক করার উপায় সম্পর্কে। আপনারা যত ভালো ভিডিও তৈরি করেন না কেন? আপনার ইউটিউব চ্যানেল যদি র‌্যাংক না হয়। তাহলে আপনার ভিডিও সার্চ ফলাফলে আসবে না। 

আপনার ইউটিউব চ্যানেলও কিন্তু জনপ্রিয়তা পাবে না। সেই সঙ্গে আপনি সফলতাও পাবেন না। তো সর্বপ্রথম ইউটিউব চ্যানেল এর দিকে নজর রাখতে হবে। তার জন্য নিচে দেওয়া তথ্য গুলো ভালো ভাবে অনুসরণ করুন। 

ইউটিউব চ্যানেল এর একটি ইউনিক নাম দিন

সর্বপ্রথমে বলতে চাই, আপনার ইউটিউব চ্যানেল এর নাম টি সম্পূর্ণ ইউনিক ভাবে তৈরি করতে হবে। যে নামটি ব্যবহার করবেন সেই নাম যেত ইতোমধ্যে অন্য কোন চ্যানেল না থাকে। অবশ্যই সেই বিষয়ে নিশ্চিত হয়ে নিবেন। এমন কোন নাম দেওয়া যাবে না। যা আগে থেকে অন্য কোন ইউটিউব চ্যানেল তৈরি করা আছে। 

আপনি যখন ইউটিউব চ্যানেলের জন্য একটি ইউনিক নাম ব্যবহার করবেন। তখন সেটি সার্চ করলে সার্চ ফলাফলের শুরুতে থাকবে। 

তো চলুন, জেনে নেওয়া যাক। ইউটিউব চ্যানেলের জন্য কেমন নাম দেবেন। সেই বিষয়ে আলোচনা করা যাক। 

আপনারা ইউটিউব চ্যানেল তৈরি করার সময় এমন একটি নাম দেবেন। যা মূলত আপনার ইউটিউব চ্যানেল আইডিয়া বা ভিডিও এর ধরণ এর সাথে মিল থাকে। মনে করুন- ইউটিউব এর জন্য 10 টি ব্রিলিয়ান্ট চ্যানেল আইডিয়া থেকে যে কোন একটি আপনি বেছে নিবেন।

এখন অবশ্যই আপনার চ্যানেল এর নাম সেই আইডিয়ার সাথে মিলতে হবে। আবার তার পাশাপাশি সেটি ইউনিক নাম হতে হবে। 

ইউটিউব চ্যানেল এর কিওয়ার্ড নির্বাচন করে দিবেন। অনেক ইউটিউব চ্যানেল এর কিওয়ার্ড না দেওয়ার জন্য চ্যানেল এর নাম দিয়ে সার্চ করলেও সেটি খুজে পাওয়া যায় না। 

কিওয়ার্ড এ আপনার ইউটিউব চ্যানেল এর নামটি কি টাইপ এর ভিডিও তৈরি করেন, সেটিকে নির্দেশ করে থাকে। সঠিক ভাবে কিওয়ার্ড নির্বাচন করে দিলে দেখতে পারবেন। ইউটিউব চ্যানেল সার্চ করলে সার্চ ফলাফলে শুরুতে থাকবে। 

তাই সম্ভব হলে ইউটিউব চ্যানেল খোলার আগে কিওয়ার্ড রিসার্চ করে নিবেন। আপনারা চাইলে অনলাইন প্লাটফর্ম গুলো ব্যবহার করে, বাংলা এবং ইংরেজি কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

আশা করি উক্ত আলোচনা অনুযায়ী আপনি যদি কাজ করতে পারেন। তাহলে ১০০% নিশ্চিন্তে ইউটিউব চ্যানেল র‌্যাঙ্ক করাতে পারবেন। 

ইউটিউব ভিডিও র‍্যাংক করাবেন যেভাবে ?

ইউটিউব চ্যানেল র‌্যাঙ্ক করানোর সাধারণ কিছু টিপস শেয়ার করলাম। এ গুলো অনুসরণ করে কাজ করলে আপনার ইউটিউব চ্যানেলকে অবশ্যই র‌্যাংকিং করাতে পারবেন। তো এখন চলুন ইউটিউব ভিডিও র‌্যাংক করানোর কিছু টিপস সম্পর্কে জেনে নেই।

ভিডিও এর ডিউরেশন বড় করুন

আপনারা যে ভিডিও তৈরি করবেন। সেই রিলেটেড কনটেন্ট এর ভিডিও ইউটিউবে সার্চ করলেই পেয়ে যাবেন। সেই ভিডিও গুলো দেখে আপনারা আইডিয়া নিতে পারবেন। মনে করুন- আপনি অনলাইন ইনকাম এর উপর একটি ভিডিও তৈরি করবেন। আগে থেকেই কিন্তু ইউটিউবে হাজার হাজার ভিডিও তৈরি করা আছে।

সেখান থেকে ভিডিও এর ডিউরেশন দেখে নিবেন। 5-10 টি ভিডিও এর ডিউরেশন দেখলে আপনারা বুঝতে পারবেন। সবচেয়ে বড় ভিডিও গুলো ইউটিউব এর সার্চ ফলাফলে সব সময় প্রথমে থাকে।

তো বন্ধুরা সব সময় চেষ্টা করনে। কিছুটা বেশি ডিউরেশন এর ভিডিও তৈরি করতে। কিন্তু খুব বেশি বড় যেন না হয়ে যায়। এবং দর্শকরা যাতে বোরিং না হয়। তার দিকে খেয়াল রাখবেন। মুল কথা হলো আপনাকে ভিডিওর লেংথ রাখতে হবে, প্রতিটি দর্শকদের কথা চিন্তা করে। 

অনেক সময় দেখা যায় আকর্ষণীয় হওয়ার কারনে বড় লেংথ এর ভিডিও দেখতে পাঠক বিরক্ত বোধ করেন না। অথচ ভিডিও আকর্ষণীয় না হওয়ার ফলে ছোট ডিউরেশন থাকলেও দর্শকরা টি শেষ পর্যন্ত না দেখেই বেরিয় যায়।

নিয়মিত ভিডিও আপলোড করুন

ইউটিউব চ্যানেলে যদি আপনি নতুন হয়ে থাকেন। তবে নিয়মিত ভিডিও আপলোড করবেন। আর পারলে প্রতিদিন ভিডিও আপলোড করার চেষ্টা করবেন। বিশেষ করে, প্রতি মাসে কম করে হলেও 15 থেকে 20 টি ভিডিও আপলোড করবেন। 

তবে প্রতিদিন ভিডিও তৈরি করা তো আর সহজ কথা না। তার কারণ একটা ভিডিও এর মেকিংয়ের পেছনে অনেক সময় এবং শ্রম দিতে হয়। তবে কি করে মাসে এত গুলো ভিডিও আপলোড করবেন। এছাড়া আপনি ইউটিউব নিয়ে কাজ করতে চাইলে। চ্যানেল তৈরি করার আগেই বেশ কিছু ভিডিও আপলোড করে রেখে দিবেন। 

আপনাদের ইউটিউব চ্যানেল যখন জনপ্রিয়তা লাভ করবেন। তখন আর আপনাদের এত কষ্ট করতে হবে না। মানে তখন 3-5 দিন পর পর ভিডিও আপলোড করলেও হবে। প্রথম অবস্থায় নিয়মিত হতে হবে। যাতে আপনার চ্যানেটিকে ইউটিউব গুরুত্ব দেয়।

আপনার ইউটিউব চ্যানেল এর ভিডিও গুলো সার্চ ফলাফলে যাতে নিয়ে আসে। সেজন্য আপনাদের ঘন-ঘন ভিডিও আপলোড করার মন মানসিকতা থাকতে হবে।

আকর্ষণীয় টাইটেল নির্বাচন করুন

আপনার ইউটিউব ভিডিও র‌্যাংক করানোর আরো একটি ভালো মাধ্যম হলো আপনার তৈরি করার ভিডিও রিলেটেড আকর্ষণীয় টাইটেল নির্বাচন করা। কারণ আপনার চ্যানেলের ভিডিও গুলো আপলোড করার সময় টাইটেল গুলো যদি ভালো না হয়। তাহলে কিন্তু মানুষ পছন্দ করবে না। সেই সঙ্গে আপনার ভিডিও দেখতে আসবে না। 

আপনি যত বেশি জনপ্রিয় করে ভিডিও টাইটেল তৈরি করবেন। তত বেশি পরিমাণের আপনার ভিডিওতে দর্শক প্রবেশ করবেন। সেই সঙ্গে আপনার ভিডিও গুলো ইউটিউবের কাছে পছন্দ হবে। তারপর আপনার ভিডিও গুলো র‌্যাংকিং হবে।

ভিডিও ডেসক্রিপশন দিন

ইউটিউব ভিডিও র‌্যাংক করানোর জন্য অবশ্যই ডেসক্রিপশন অনেক গুরুত্বপূর্ণ। তাই ভিডিও ডেসক্রিপশনকে কখনই এড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন না। ডেসক্রিপশনে সব সময় ভিডিও টাইটেল রাখার চেষ্টা করবেন। আপনার ডেসক্রিপশন যত সুন্দর হতে তত র‌্যাংকিং পজিশন ভালো হবে। 

ভিডিও ডেসক্রিপশনে আপনার ভিডিও রিলেটেড কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিবেন। সেই সঙ্গে আপনার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো যক্ত করে দিবেন। 

ভিডিও ট্যাগ দিবেন

ইউটিউব ভিডিও র‌্যাংক করানোর জন্য আরো একটি ভালো বিষয় হচ্ছে- ট্যাগ। উক্ত ট্যাগ এর মাধ্যমে ভিডিও এসইও করা সম্ভব হয়। সেই সঙ্গে ভিডিও র‌্যাংক হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। আপনি ভিডিও টাইটেল এর গুরুত্বপূর্ণ শব্দ কে ট্যাগ হিসেবে ব্যবহার করতে পরেন।

থাম্বনেইল তৈরি করুন

আপনারা যে বিষয় নিয়ে ভিডিও তৈরি করবেন। সেই অনুযায়ী একটি আকর্ষণীয় করে থাম্বনেইল তৈরি করতে হবে। কারণ আপনার থাম্বনেইল যত সুন্দর হবে। তত বেশি পরিমাণের দর্শক আপনার ভিডিও দেখবে। কারণ মানুষ ইউটিউব ভিডিও দেখার আগে কিন্তু ভিডিও থাম্বনেইল দেখে। এতে করে একটি ভিডিওতে কি কি আছে, তা একটি থাম্বনেইল দেখলেই বুঝা যায়। 

শেষ কথাঃ

আশা করা যায় যে, ইউটিউব চ্যানেল এবং ভিডিও র‌্যাংক করানোর জন্য কি কি বিষয় লক্ষ্য রেখে কাজ করতে হবে।

আমরা এই বিষয়ে বিস্তারিত তথ্য বর্ণনা করেছি। আপনি সেই অনুযায়ী কাজ শুরু করে দিতে পারেন। 

ধন্যবাদ।

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide