icon
Article Details

আমাদের সাইট এর আপডেট এর কাজ শেষ। এখন থেকে সবাই আগের মতো কাজ করতে পারবেন। এবং নিয়মিত পেমেন্ট হবে।

ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৫ টি সেরা প্লাটফর্ম (আপনি কোনটা ইউজ করবেন)

img by Tarek
15 Nov, 2023

আপনার কি নিজের জন্য একটি ওয়েবসাইট তৈরি করার কথা চিন্তা করছেন। যদি তাই হয় আপনি নিজের ঘরে বসে একটি কম্পিউটার ল্যাপটপ ব্যবহার করে, খুব সহজেই নতুন ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। 

ইন্টারনেটে এমন অসংখ্য মাধ্যম রয়েছে, যেগুলো ব্যবহার করে আপনারা ফ্রিতে ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। তবে প্ল্যাটফর্ম গুলো ফ্রি হলে কি হবে! সেগুলোতে একদম নিঃসন্দেহে আকর্ষণীয় করে ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। 

বর্তমানে অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য একটি ওয়েবসাইট সবথেকে সেরা মাধ্যম। ওয়েবসাইট তৈরি করে সেখানে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা ইনকাম করা যায়। 

আরো দেখুনঃ Article লিখে অনলাইনে ইনকাম বাংলাদেশি সাইট । হতভাগা ডট কম

তবে আপনি যে কোন বিষয়ে বা নিজের যে কোনো ব্যবসার জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন। 

যাতে করে আপনি আপনার ব্যবসাকে লাখ লাখ মানুষের কাছে ইন্টারনেটের মাধ্যমে নিয়ে যেতে পারেন। আপনাকে আরো সহজ ভাবে বলতে গেলে, একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনি নিজের ঘরে বসে নিজের ব্যবসার কাস্টোমার সংগ্রহ করে নিতে পারবেন। 

আপনি যদি ভালোভাবে খেয়াল করে দেখেন, তাহলে দেখতে পারবেন ব্যবসা যেমন- কাপড়ের দোকান, মিষ্টির দোকান, চুলের পার্লার, আরো বিভিন্ন কোম্পানির প্রোডাক্টগুলো ওয়েবসাইটের মাধ্যমে নিজের ব্যবসাকে প্রমোট করেছে এবং নিজেদের ব্যবসার বিষয়ে জানাচ্ছেন।

তো আপনারা যদি নিজের ব্যবসা বা যেকোনো কারণে নিজের একটি ওয়েবসাইট বানাতে চান। সে ক্ষেত্রে আমরা আপনাকে এমন কিছু জনপ্রিয় প্ল্যাটফর্মের সাথে পরিচয় করে দিব সেখানে একদম বিনামূল্যে প্রফেশনাল ভাবে ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। 

ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৫ টি প্লাটফর্ম

আমরা এখন আপনাকে যে ওয়েবসাইট তৈরি করার প্লাটফর্ম সম্পর্কে বলব। সেগুলো ব্যবহার করে সাইট তৈরি করা অনেক সহজ। এই প্লাটফর্ম গুলো ব্যবহার করলে কোন ধলণের টেকনিকেল জ্ঞান, কোডিং, জ্ঞান কিংবা টাকা খরচ করার দরকার হবে না।

আপনারা সব কিছুই Drag and Drop বা সহজ ক্লিক করে আপনি নিজের মতো করে ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

তবে সাইট তৈরি করতে প্রথমে আপনার কিছু অসুবিধা হতে পারে। তবে এক-দুই দিন ব্যবহার করার পরে আপনি ভালো ভাবে বুঝে যাবেন। 

আবার আপনারা চাইলে নিজের মোবাইল থেকে ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন এই প্লাটফর্ম গুলো দিয়ে। 

আরো দেখুনঃ  নিজের ব্লগে কিভাবে আর্টিকেল লিখবেন? আর্টিকেল লেখার নিয়ম

কিন্তু প্রফেশনাল ভাবে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনারা একটি ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করবেন। যার ফলে আপনি অনেক ভালো ভাবে সাইট বানাতে পারবেন।

তো চলুন জেনে নেওয়া যাক, ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৫ টি প্লাটফর্ম সম্পর্কে বিস্তারিত।

প্লাটফর্ম গুলো হলো-

  1. Blogger.
  2. WordPress.
  3. Webnode.com.
  4. Weebly.com.
  5. WordPress.org.

ফ্রি Blogger প্লাটফর্ম দ্বারা ওয়েবসাইট তৈরি করুন

আপনি যদি একটি ফ্রি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে চান? তাহলে Blogger.com আপনার জন্য সব থেকে সহজ এবং লাভজনক উপায় হবে। 

আপনারা ব্লগার দিয়ে কিভাবে ব্লগ সাইট তৈরি করবেন। এই বিষয়ে আমি পূর্বের একটি আর্টিকেলে জানিয়ে দিয়েছি। আপনারা ব্লগ ওয়েবসাইট তৈরি করার সম্পুন্ন নিয়ম আমাদের সাইট ভিজিট করলেই পেয়ে যাবেন।

আমি আপনাদের বলতে চাই, গুগল এর একটি জনপ্রিয় সার্ভিস বা প্রোডাক্ট হওয়ার জন্য ব্লগার অনেক ভরসা যোগ্য। ব্লগার প্লাটফর্ম দিয়ে আপনারা একটি ব্যক্তিগত ওয়েবসাইট এবং ব্যবসার জন্য বা কোম্পানির জন্য প্রফেশনাল ভাবে ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন একদম ফ্রিতেই।

এই সময়ে হাজার হাজার মানুষ তাদের ব্যবসার জন্য ব্লগার প্লাটফর্ম দিয়ে ওয়েবসাইট তৈরি করে নিচ্ছে। ব্লগারে সাইট তৈরি করার জন্য আপনারা অসংখ্য থিম/ টেম্পেট পেয়ে যাবেন। যা আপনার সাইট কাস্টমাইজ করতে কোন প্রকার কোাডিং করার দরকার হবে না। 

ব্লগার প্লাটফর্ম এ আপনারা একটি প্রফেশনাল সাইট তৈরি করার জন্যে সকল প্রকার সেটিংস পেয়ে যাবেন। আপনার এক-দুইদিন সাইটে কাজ করলেই সকল সেটিংস বুঝে যাবেন। এবং সুন্দর করে একটি সাইট বানাতে পারবেন।

ব্লগার এর মাধ্যমে সাইট তৈরি করলে আপনার অনেক লাভ হবে। কারণ এখানে সাইট বানানোর জন্য আপনাকে কোন হোস্টিং কিনতে হবে এমন কি ডোমেইনও কিনতে হবে না। ব্লগার সাইটের জন্য আপনারা 15 জিপি হোস্টিং একদম ফ্রিতে পাবেন। এবং সাবডোমেইন হিসেবে blogspot.com এক্সটেনশন পেয়ে যাবেন।

আমি আপনাকে পরামর্শ দেব, আপনার ব্যবসা ও ব্যক্তি পরিচিতির জন্য এই ব্লগার প্লাটফর্ম বেছে নিতে পারবেন।

ফ্রি WordPress প্লাটফর্ম দ্বারা ওয়েবসাইট তৈরি করুন

আপনি যদি একদম সহজ উপায়ে একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে চান? তাহলে WordPress.com আপনার জন্য আরো একটি ভালো অপশন হতে পারে। ফ্রি সাইট তৈরি করার জন্য আপনাকে প্রথমে নিজের একটি ওয়ার্ডপ্রেস একাউন্ট তৈরি করে নিতে হবে।

ওয়ার্ডপ্রেস একাউন্ট তৈরি করার পরে, আপনার সাইট তৈরি করার জন্য একটি অনলাইন সফটওয়্যার পেয়ে যাবেন। এটিকে ওয়ার্ডপেস ড্যাশবোর্ড বলা হয়।

ওয়ার্ডপ্রেস এর জন্য অনেক ধরণের টেমপ্লেট পাওয়া যায়। যা ব্যবহার করে একটি সাইট আকর্ষণীয় করে তোলা যায়। এখানে আপনারা হাজার হাজার ডিজাইনের থিম/ টেমপ্লেট পেয়ে যাবেন। যেখান খেকে একটি থিম বেছে নিয়ে সাইট কাস্টমাইজ করে নিবেন।

আরো দেখুনঃ Earn daily $100 Make money online for free || Online Money Macking Idea

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এর বাম পাশে থেকে সকল অপশন পেয়ে যাবেন। যে গুলো ব্যবহার করে, আপনারা অনেক সহজে নিজের সাইট ডিজাইন, কাস্টমাইজ, এডিট, আর্টিকেল লেখা, পেজ যুক্ত করা এবং অনেক অপশন ব্যবহার করতে পারবেন।

তো বন্ধুরা ওয়ার্ডপ্রেস এ আপনারা ফ্রিতে একটি সাইট সারা জীবনের জন্য তৈরি করে ব্যবহার করতে পারবেন। তবে আপনি যদি নিজের ওয়েবসাইট একটি প্রিমিয়াম ডোমেইন যেমন- .com, .net, .org, .info ব্যবহার করতে চান? তবে সেটি ফ্রি প্লানে সম্ভব হবে না। 

ফ্রি Webnode.com প্লাটফর্ম দ্বারা ওয়েবসাইট তৈরি করুন

Webnode এমন একটি প্লাটফর্ম। যা দিয়ে ওয়েবসাইট তৈরি করার সফটওয়্যার বা টুলস যার মাধ্যমে আপনারা প্রফেশনাল ও আধুনিক সাইট তৈরি করে নিতে পারবেন। এর মাধ্যমে আপনি নিজের ব্যবসা সাইট, ব্লগ বা অন পেজ সাইট তৈরি করতে পারবেন। আপনি যদি ফ্রি সাইট তৈরি করতে চান? তাহলে কোন প্রকার টাকা প্রদান করতে হবে না। 

Webnode দিয়ে আপনি নিজের মোবাইল দিয়েও সাইট ডিজাইন করতে পারবেন।

Webnode প্লাটফর্ম দিয়ে Drag and Drop এবং সহজ কাস্টমাইজ সেটিং ব্যবহার করে, আপনি কোন প্রকার কোডিং ছাড়াই নিজের নতুন সাইট বানাতে পারবেন। এখানে অসংখ্য টেমপ্লেট রয়েছে। যেগুলো দিয়ে আকর্ষণীয় করে সাইট কাস্টমাইজ করতে পারবেন। 

তো সময় নষ্ট না করে, আপনারা চাইলে Webnode এটি দিয়ে সাইট বানিয়ে নিন।

ফ্রি Weebly.com প্লাটফর্ম দ্বারা ওয়েবসাইট তৈরি করুন

আপনি যদি একটি অনলাইন শপিং স্টোর, ব্লগ বা সাইট তৈরি করতে চান? তার সব কিছুই আপনারা এটি দিয়ে বানিয়ে নিতে পারবেন। এখানে সাইট তৈরি করার নিয়ম অনেক সহজ। 

Drag and Drop  সাইট বিল্ডার, সুন্দর সাইট ডিজাইন ব্যবহার করে, আপনি নিজের জন্য একটি প্রফেশনাল সাইট, ব্লগ সাইট, অনলাইন শপিং স্টোর তৈরি করে নিতে পারেন। যা তৈরি করতে আপনার কোন কোডিং করতে হবে না। 

বিশেষ করে আপনার যদি একটি শপিং সাইট তৈরি করার দরকার হয়। তাহলে এই Weebly অনেক বেস্ট হবে।

Weebly প্লাটফর্মের ফিচার-

  • এখানে আপনারা 500এমবি স্টোরেজ পাবেন।
  • আপনাদের তৈরি করা সাইটে Weebly এর বিজ্ঞাপন দেখাবে।
  • আপনার সাব ডোমেইন ব্যবহার করতে হবে।

আপনারা উক্ত সীমাবদ্ধতার চেয়ে আর বেশি কোন অসুবিধা পাবেন না। তাই ফ্রি সাইট বানাতে Weebly বেছে নিতে পারেন।

ফ্রি WordPress.org প্লাটফর্ম দ্বারা ওয়েবসাইট তৈরি করুন

আপনি যদি একটি ফ্রি সাইট খোলতে চান? তবে ওয়ার্ডপ্রেস সিএমএস সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এটি কোন অনলাইন সাইট তৈরি করার সফটওয়্যার বা ওয়েবসাইট না। এটি এমন একটি ফ্রি সফটওয়্যার। যা ব্যবহার করে যে কোন ব্যক্তি একটি ব্লগ বা সাইট তৈরি করতে পারবেন।

আরো পড়ুনঃ Captcha Entry করে অনলাইনে ইনকাম করার উপায়। অনলাইন ইনকাম বাংলাদেশি সাইট

বর্তমানে 80% মানুষ এই ওয়ার্ডপ্রেস সিএমএস সফটওয়্যার ব্যবহার করে তাদের ব্যক্তিগত বা ব্যবসার জন্য সাইট তৈরি করছে। ইন্টারনেট এর সকল বিখ্যাত সাইট গুলো বেশিরভাগ এই প্লাটফর্ম দ্বারা তৈরি হয়েছে। Tracking Code: 557180

শেষ কথাঃ

আপনারা ফ্রি ওয়েবসাইট তৈরি করার কথা চিন্তা করলে, উপরে বলা 5 টি ফ্রি ওয়েবসাইট তৈরি করার প্লাটফর্ম থেকে যে কোন একটি প্লাটফর্ম বেছে নিয়ে ব্যক্তিগত বা ব্যবসায়ীক সাইট বানিয়ে নিতে পারেন।

তো ফ্রি ওয়েবসাইট দিয়ে কিভাবে আপনারা অনলাইন ইনকাম করবেন। এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তার জন্য আমাদের সাইট টি নিয়মিত ভিজিট করুন।

ধন্যবাদ।

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide