icon
Article Details

আমাদের সাইট এর আপডেট এর কাজ শেষ। এখন থেকে সবাই আগের মতো কাজ করতে পারবেন। এবং নিয়মিত পেমেন্ট হবে।

ইউটিউবের বিকল্প 5 টি ভিডিও শেয়ারিং ওয়েব সাইট | যেখানে থেকে ইনকাম করা যায়

img by Tarek
20 Nov, 2023

ইউটিউব এর বিকল্প ভিডিও শেয়ারিয় ওয়েব সাইট এর কথা শুনেই আপনি হয়তো বলতে পারেন যে, ইউটিউব এর সঙ্গে পাল্লা দেওয়ার মতো এমন কোন সাইট আছে। বন্ধুরা সত্য কথা বলতে ইউটিউব এর সঙ্গে পাল্লা দেওয়ার মতো এমন কোন সাইট নেই, ভিডিও শেয়ারিং প্লাটফর্মের মধ্যে ইউটিউব-ই সেরা।

কিন্তু আপনি যদি ইউটিউব এর মতো সুবিধা ভোগ করতে চান? তাহলে ইউটিউব এর মতো কিছু ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ব্যবহার করতে পারেন। 

বর্তমান সময়ে ইউটিউব এর জনপ্রিয়তা যেভাবে বৃদ্ধি পাচ্ছে। ভিডিও ক্রিয়েটরদের জন্য তেমনি নিয়মনিতিও শক্ত হচ্ছে। যার ফলে অনেকেই ইউটিউব এর আশা ছেড়ে দিচ্ছে।

তবে একমাত্র ইউটিউব কিন্তু সব কিছু নয়। ইউটিউব ছাড়া আরো সংখ্য ভালো ভালো প্লাটফর্ম রয়েছে। যেগুলো আপনারা ভিডিও কনটেন্ট আপলোড করতে পারবেন। 

শুধু মাত্র তাই নয়। ইউটিউব এ যে সকল ভিডিও আপনারা আপলোড করেছেন। সেই ভিডিও গুলোও একই সঙ্গে ইউটিউবেরর বিকল্প ওয়েবসাইট গুলোতে আপলোড দিয়ে ইনকামের পরিবার অনেক গুণ বাড়িয়ে নিতে পারবেন। 

তো বন্ধুরা আসুন তাহলে, ইউটিউবের বিকল্প সেরা ভিডিও শেয়ারিং ওয়েব সাইট সম্পর্কে জেনে নেওয়া যাক।

ইউটিউবের বিকল্প 5 টি ভিডিও শেয়ারিং ওয়েব সাইট

আমরা আর্টিকেলে শুরুতেই বলেছি। ইউটিউবের সাথে পাল্লা দেওয়ার মতো এখনও কোন ভিডিও শেয়ারিং প্লাটফর্ম সৃষ্টি হয়নি।

কিন্তু ইউটিউবের মতো অনেক সুযোগ সুবিধা ভোগ করার জন্য, এমন কিছু ভিডিও শেয়ারিং প্লাটফর্ম সৃষ্টি হয়েছে। যেগুলো আপনারা ভিডিও আপলোড করে ইউটিউবের মতো টাকা ইনকাম করতে পারবেন। 

তাই চলুন এমন ইউটিউবের বিকল্প 5 টি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট এর বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ

01. Daily motion - ইউটিউবের বিকল্প ভিডিও শেয়ারিং সাইট

Daily Motion ওয়েবসাইটটিও ইউটিউব এর মতো একটি সেরা ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। Daily motion ওয়েব সাইটের ইন্টারফেস প্রায় ইউটিউব প্লাটফর্ম এর মতোই। আপনি উক্ত ইন্টারফেস এর হোম পেজে সকল ট্রেন্ডিং ভিডিও গুলো দেখতে পারবেন। আর সেখানে ক্যাটাগরি অনুযায়ী ভিডিও দেখা সম্ভব হয়।

তাছাড়া, উক্ত সাইটের সার্চ বক্সের মাধ্যমে আপনার পছন্দ মতো যেকোন ভিডিও দেখতে পারবেন। ভিডিও কনটেন্ট ক্রিয়েটর’রা এখানে সর্বোচ্চ 4 জিবি ফাইল আপলোড করার সুবিধা পায়। আর সর্বোচ্চ ভিডিও দৈর্ঘ 60 মিনিটের রাখতে পারেন। ইউটিউব এর মতো 1080 পিক্সেল ভিডিও আপলোড করতে পারবেন।

অপরদিকে, ইউটিউব এর মতো Daily motion এর নিজস্ব কিছু পলিসি রয়েছে। তবে এখানে কপিরাইট নিয়ে ইউটিউব এর মতো কোন স্ট্রাইক দেওয়ার রুলস নাই।

যার ফলে ভিডিও কনটেন্ট ক্রিয়েটররা ভিডিও আপলোড করতে পারে নিশ্চিন্তে।

এছাড়া, Daily motion এর সবচেয়ে ভালা দিক হলো- এখানেও আপনারা ভিডিও আপলোড করে, বিজ্ঞাপন এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। প্রায় ইউটিউব সাইট এর মতন।

তো ইউটিউব এর বিকল্প হিসেবে ভিডিও শেয়ার করতে চাইলে, Daily motion ওয়েবসাইট ক্রিয়েট করতে পারেন।

02. Vimeo - ইউটিউব এর বিকল্প ভিডিও শেয়ারিং ওয়েব সাইট

ভিডিও শেয়ারিং করার জন্য আরো একটি ভালো ওয়েবসাইট হলো Vimeo. Vimeo সাইটটি ভিডিও কনটেন্ট পাবলিশারদের থেকে বেশি গুরুত্বপূর্ণ আর্টিস্ট ও ছবি নির্মাতাদের জন্যে।

উক্ত ওয়েবসাইটে মূলত মিউজিক, ডান্স, সিনেমাটোগ্রাফি ও ফটোগ্রাফি ছাড়া আরো অনেক ক্রিয়েটিভ কাজ গুলো করার সুবিধা পাবেন। 

আপনার যদি কোন ক্লাসিক শর্ট ভিডিও, এক্সপেরিমেন্ট মিউজিক ক্লিক ও স্নেপশট বিষয়ে আগ্রহ থেকে থাকে। তবে আপনাকে এই ওয়েব সাইটে স্বাগতম। তার কারণ এই ওয়েবসাইট এর স্ট্রিক রুলস রয়েছে। আপনারা এখানে 4 হাজার আল্ট্রা এইচডি কোয়ালিটি ভিডিও গুলো দেখতে পারবেন। 

Vimeo এর খারাপ দিক হলো এখানে আপনারা 500 এমবির বেশি কোন ফাইল আপলোড করার সুযোগ পাবেন না। আপনি যদি পেমেন্ট করেন। তাহলে সর্বোচ্চ 5 জিবি পর্যন্ত আপলোড করতে পারবেন। 

03. Metacafe - ইউটিউবের বিকল্প ভিডিও শেয়ারিং ওয়েব সাইট

Metacafe সাইটটি অনেক পুরাতন সাইট। এই Metacafe ওয়েবসাইট টি 2003 সালে ইন্টারনেটে আত্মপ্রকাশ করেছে। যখন মুলত ইউটিউব এর জন্ম হয় নাই। উক্ত ওয়েবসাইট এর মুল ফোকাস 60 সেকেন্ড অর্থাৎ 1 মিনিটের ক্লিপ ভিডিও দেকে।

আরো দেখুনঃ

Metacafe এ রয়েছে 40 মিলিয়ন ভিউয়ার্স। আপনি যদি এখানে প্রফেশনালি কমপ্লেক্স ভিডিও তৈরি করতে চান? তবে এই সাইট টি আপনার জন্য নয়। তো যারা রেগুলার শর্ট ভিডিও তৈরি করতে চান? তাদের জন্য এটি ইউটিউবের বিকল্প ভিডিও শেয়ারিং প্লাটফর্ম হিসেবে বিবেচিত হবে।

04. Dtube - ইউটিউব এর বিকল্প ভিডিও শেয়ারিং ওয়েব সাইট

Dtube অনলাইনের জনপ্রিয় একটি নতুন ভিডিও শেয়ারিং সাইট। এখানে ডিসেন্ট্রালাইজেড সাইট টি ইউটিউব এর বিকল্প হিসেবে কাজ করে থাকে। এখানে আপনারা সকল ক্যাটাগরিতে ভিডিও দেখার সুযোগ পাবেন। 

ট্রেন্ডিং থেকে শুরু করে জনপ্রিয় সকল ভিডিও।। তাছাড়া আপনি এখানে যে কোন ভিডিও সেভ করে রাখতে পারবেন। যা পরবর্তীতে দেখার সুযোগ পাবেন। 

আপনারা এখানে একটি ভিডিও আপলোড করলেই ইনকাম করতে পারবেন। আবার অন্যের ভিডিওতে কমেন্ট করার মাধ্যমেও ইনকাম করার সুযোগ পাবেন। 

05. Intermet Archive Video Section - ইউটিউবের বিকল্প ভিডিও শেয়ারিং ওয়েব সাইট

Intermet Archive Video Section ওয়েব সাইট এর নামটি শুনেই হয়তো বুঝতে পারছেন। এটি মুলত কার ভিত্তিতে তৈরি হয়েছে। এখানে আপনার প্রচুর পরিমানের ভিডিও পেয়ে যাবেন। 

ইউটিউব এর বিকল্প হিসেবে ভিডিও শেয়ারিং করতে চাইলে, এই প্লাটফর্মটি বেছে নিতে পারেন।

অবশ্যই পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আপনারা যারা ইউটিউব এর বিকল্প কোন প্লাটফর্মে ভিডিও দেখতে এবং আপলোড করতে চান? তাহলে আপনারা উক্ত আলোচনায় যে, 5 টি সাইট দেখতে পারবেন। তার মধ্যে যে কোন একটি সাইট ব্যবহার করে দেখতে পারেন।

আর ইউটিউব চ্যানেল এবং ইউটিউব ভিডিও সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে চাইলে, আমাদের এই ওযেবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

ধন্যবাদ।

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide