icon
Article Details

আমাদের সাইট এর আপডেট এর কাজ শেষ। এখন থেকে সবাই আগের মতো কাজ করতে পারবেন। এবং নিয়মিত পেমেন্ট হবে।

গুগল ক্রোম কি? গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার - গুগল ক্রোম এর বৈশিষ্ট্য।

img by Tarek
06 Dec, 2023

বর্তমান সময়ে আমরা যারা স্মার্টফোন ব্যবহার করি এবং কম্পিউটার ল্যাপটপ ব্যবহার করছি। তারা সকলেই গুগল ক্রোম শব্দের সাথে পরিচিত। 

আমরা যখন নতুন একটি স্মার্টফোন ক্রয় করি, তখন সেখানে আগে থেকেই ইনবিল্ড দেওয়া থাকে গুগল ক্রোম অ্যাপস। 

আমরা সকলেই এই গুগল ক্রোম সফটওয়্যার টি মোবাইলে এবং কম্পিউটারের ব্যবহার করি। কিন্তু গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার সেই বিষয়ে আমরা অনেকেই জানিনা। 

তাই যারা গুগলের সন্ধান করে জানতে চেয়েছেন। গুগল ক্রোম কি? গুগল ক্রোম ব্রাউজার কোন ধরনের সফটওয়্যার। তাদের সুবিধার্থে এই বিষয়ে আজকের এই আর্টিকেলে বিস্তারিত জানিয়ে দেয়া হবে। 

গুগল ক্রোম কি? গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার - গুগল ক্রোম এর বৈশিষ্ট্য।

গুগল ক্রোম কি?

গুগল ক্রোম ব্রাউজার হচ্ছে একটি ওয়েব ব্রাউজার। যার ডেভলপার হচ্ছে গুগল। আমাদের জানামতে প্রতিষ্ঠাতা এরিক এমারসন স্মিডটের হাত ধরে, গুগল ক্রোম সফটওয়্যার টি গত 2008 সালে windows ভিত্তিক ডিভাইস গুলোর জন্য উন্মুক্ত করা হয়। তারপর গুগল ক্রোম ব্রাউজার কে লিনাক্সের বিভিন্ন ডিস্ট্রো সহ আরো অন্যান্য অপারেটিং সিস্টেমগুলোর জন্য যুক্ত করতে দেয়। 

এক কথায় বলতে গেলে, গুগল ক্রোম হলো ইন্টারনেট ব্রাউজিং প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনারা সকল প্রকার সার্চ করতে পারবেন। 

গুগল ক্রোম ব্যবহারবিধি

গুগল ক্রোম সফটওয়্যার আপনারা একদম সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। আর পৃথিবীতে প্রায়ই ৪৭ পয়েন্ট ২ পার্সেন্ট মানুষ তাদের প্রতিদিনের কাজের জন্য এই গুগল ক্রোম সফটওয়্যার ব্যবহার করে থাকে। 

গুগল ক্রোম ব্রাউজার মানুষের সকল প্রকার পছন্দের ওয়েবসাইট পরিচালনা, ডাউনলোড, দেশ-বিদেশের খবর, সার্চ করা সহ বিভিন্ন ভাষার অনুবাদ কাজ করার জন্য ব্যবহার করে থাকে। 

আশা করি বুঝতে পারলেন গুগল ক্রোম ব্যবহারবিধি সম্পর্কে বিস্তারিত। এখন চলুন মূল আলোচনা শুরু করা যাক। 

গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার

গুগল ক্রোম হলো এটি ওয়েব এবং মোবাইল ব্রাউজিং সফটওয়্যার। গুগল ক্রোম সফটওয়্যারটি তৈরি করা হয়েছে শুধুমাত্র ইন্টারনেট ব্রাউজিং কাজকে সহজ করে তোলার জন্য। 

গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার এ বিষয়ে যদি বলতে চাই। তাহলে বলতে হবে এটি একটি অপারেটিং সিস্টেম। 

আইএ-32 ও এক্স-86 প্লাটফর্ম এ তৈরি করা google chrome ব্রাউজারে আছে 47 টি দেশের ভাষার অনুবাদ করার প্রক্রিয়া। 

দীর্ঘ ছয় বছরের সাধনা নিয়ে গড়ে ওঠা গুগল ক্রম সফটওয়্যারটি সর্বপ্রথম ওয়েব সফটওয়্যার হিসেবে রিলিজ করা হয়। তার পরবর্তী সময়ে গুগল ক্রোম ব্রাউজার কে সকল প্রকার অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য উন্মুক্ত করা হয়। 

তো আসন গুগল ক্রোম ব্রাউজার কোন ধরনের সফটওয়্যার এ বিষয়ে বিস্তারিত ধারণ নেয়ার জন্য। গুগল ক্রোম অ্যাপস এর বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেয়া যাক। তাহলে আপনারা গুগল ক্রোম কোন ধরনের সফটওয়্যার তার সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন। 

গুগল ক্রোম অ্যাপস এর বৈশিষ্ট্য

Google chrome ব্রাউজার/অ্যাপস/সফটওয়্যার টি যখন রিলিজ করার কথা ছিল। তার অনেকটা সময় পড়ে অ্যাপসটি/ সফটওয়্যার টি/ ব্রাউজারটি রিলিজ হয়। 

তার কারণ হলো গুগলের সাবেক প্রধান নির্বাহী স্মিডটের মতে, গুগল তখন একটি ছোট কোম্পানি ছিল। সেই সময় ওয়েব ব্রাউজার লঞ্চ করা অনেকটাই রিস্ক ছিল। তার জন্য গুগল ক্রোম ব্রাউজারটি তারা ছয় বছর পরে রিলিজ করে। 

আপনার জানলে অবাক হবেন যে, ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্স সফটওয়্যার এর ডেভলপারদের ভাড়া করে মূলত গুগল ক্রোম সফটওয়্যার টি ডেভলপ করা হয়েছে। 

তো চলুন মূল আলোচনা শুরু করা যাক। গুগল ক্রোম ব্রাউজারের সেরা বৈশিষ্ট্য গুলো সম্পর্কে। 

পিনড ট্যাব

আপনি যদি গুগল ক্রোম সফটওয়্যার টি ব্যবহার করেন। তাহলে আপনার পছন্দের ওয়েবসাইট প্রতিদিন যদি কাজ করতে হয় সেটি সার্চ করে বের করতে চাইছেন না। সে ক্ষেত্রে আপনি পিনড ট্যাব ব্যবহার করতে পারবেন।

যা গুগল ক্রোম ব্রাউজারে সেটিং এ গিয়ে পিনড ট্যাবে আপনার পছন্দের ওয়েবসাইট সিলেক্ট করে রেখে দেন। তাহলে আপনারা অনেকটা কম সময়ে সফটওয়্যার এর মাধ্যমে যখন ইচ্ছা তখন ওয়েবসাইটটি এক্সেস করতে পারবেন। 

ডাটা সেভ মুড

আমাদের মধ্যে অনেকেই রয়েছে। যারা ইন্টারনেট ব্যবহার করার জন্য ওয়াইফাই ব্যবহার করে না। তারা মোবাইল ডাটার মাধ্যমে ওয়েব ব্রাউজিং করে থাকে। তাদের জন্য ডাটা সেভ মুড অনেক কার্যকরী বলে আমি মনে করি। ডাটা সেভ মুড ব্যবহার করলে, আপনার ইন্টারনেট ডাটা অনেকটাই কম কাটবে।

ট্রান্সলেট

গুগল ক্রোম সফটওয়্যার এ আপনি যেকোন লেখাকে ট্রান্সলেট করতে পারবেন মুহূর্তের মধ্যে। ট্রান্সলেটের বিশেষ ফিচারটি সর্বপ্রথম গুগল ক্রম সফটওয়্যার এর হাত ধরে শুরু হয়েছিল।

আপনি যদি বাংলাদেশ থেকে বাংলা শব্দগুলো ইংরেজিতে ট্রান্সলেট করতে চান? আবার ইংরেজি শব্দগুলো বাংলাতে ট্রান্সলেট করতে চান? তাহলে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে এটি সহজেই করে নিতে পারবেন। 

অটোসেভ পাসওয়ার্ড

গুগল ক্রোম ব্রাউজার সফটওয়্যারে আপনি পেয়ে যাবেন অটো সেভ পাসওয়ার্ড বৈশিষ্ট্য। উক্ত অটো সেভ পাসওয়ার্ড ফিচার আপনাকে বিভিন্ন সমস্যা থেকে বাঁচাতে পারবে। মনে করুন আপনি একটি ইমেইল দিয়ে অসংখ্য পরিমাণের ওয়েবসাইট অ্যাকাউন্ট ক্রিয়েট করেছেন। 

হঠাৎ করে আপনার ইমেইল এড্রেস মনে আছে কিন্তু পাসওয়ার্ড মনে নেই। এক্ষেত্রে ডিভাইসে আপনার গুগল ক্রোম ব্রাউজারে ইমেইল লগইন করা থাকলে। আপনারা গুগল ক্রোম ব্রাউজারের সেটিংস অপশনে গিয়ে অটো সেভ পাসওয়ার্ড এ ক্লিক করলে, পুনরায় পাসওয়ার্ডটি জেনে নিতে পারবেন। 

ডার্ক মোড

বর্তমান সময়ে গুগল ক্রোম ব্রাউজারের ডার্ক মুড অনেকটাই জনপ্রিয়তা পেয়েছে। তার কারণ ডার্ক মুড ব্যবহার করার ফলে, আপনার চোখের উপর দীর্ঘসময় মোবাইল এবং কম্পিউটার ব্যবহার করার কারণে ক্ষতির সম্ভাবনা কম থাকবে।

প্রাইভেসি

গুগল ক্রোম সফটওয়্যার অনেক বেশি শক্তিশালী। আপনারা গুগল ক্রোম ব্রাউজারে যে সকল ওয়েবসাইট এক্সেস করার জন্য অ্যাকাউন্ট ক্রিয়েট করেছেন। তার প্রতিটি পাসওয়ার্ড সবসময় সুরক্ষিত থাকবে। আপনাদের লোকেশন যাতে কেউ ট্র্যাক করতে না পারে, সে ক্ষেত্রে গুগল ক্রোম ব্রাউজারটি নজরদারি করে থাকে। 

আপনার গুগল ক্রোম ব্রাউজারে যে ইমেইলটি দিয়ে লগইন করেছেন। যদি কোন ভয়ানক আশঙ্কা দেখা দেয়, তখন ব্রাউজারটি আপনাকে বারবার ওয়ার্নিং দেবে। এক কথায় বলা যায় গুগল ক্রোম ব্রাউজার এর প্রাইভেসি অনেকটাই শক্তিশালী। 

বুকমার্ক 

আমরা যারা বিভিন্ন কাজের জন্য ওয়েব ব্রাউজার ব্যবহার করি। তখন আমাদের পছন্দের কিছু ওয়েবসাইট সব সময় ব্যবহার করতে চায়। আপনি যদি সে বিষয়টি মাথায় রেখে কাজ করতে চান তাহলে গুগল ক্রোম ব্রাউজারে পেয়ে যাবেন বুকমার্ক। 

গুগল ক্রোম ব্রাউজারের বুকমার্ক ব্যবহার করে, আপনাদের পছন্দের যে কোন ওয়েবসাইট লিংক সেভ করে রাখতে পারবেন। বুকমার করে, রাখার সকল সাইট গুলো আপনার যখন ইচ্ছা তখন ভিজিট করতে পারবেন। যেগুলো নতুন করে আপনাকে খুজে সার্চ করে ভিজিট করতে হবে না। 

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা জানতে চেয়েছিলেন, গুগল ক্রোম কোন ধরণের সফটওয়্যার। তাদের সুবিধার জন্য আমরা উক্ত আলোচনায় গুগল ক্রোম কি? গুগল ক্রোম ব্রাউজারে বৈশিষ্ট সম্পর্কে বলেছি। 

এখন গুগল ক্রোম কোন ধরণের সফটওয়্যার এই বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে। তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। 

সেই সঙ্গে আপনি যদি অনলাইনে টাকা আয় করা শিখতে চান? এবং মোবাইল দিয়ে এই সাইটে লেখালেখি করে আয় করতে চান? তাহলে আমাদের সাইটটি ভিজিট করুন।

ধন্যবাদ। 

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide