icon
Article Details

আমাদের সাইট এর আপডেট এর কাজ শেষ। এখন থেকে সবাই আগের মতো কাজ করতে পারবেন। এবং নিয়মিত পেমেন্ট হবে।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps - English to Bangla Translation App

img by Tarek
07 Dec, 2023

ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps এখন সকলেই অ্যান্ড্রয়েড মোবাইলে ব্যবহার করতে চায়। কারণ আমাদের মধ্যে এখনো অনেকেই রয়েছে যারা কিনা ইংরেজিতে দুর্বল। 

অনেকে আছে ইংরেজি পড়তে পারে কিন্তু তার বাংলা অর্থ জানেন। বিশেষ করে ইংরেজি বাংলাদেশের নাগরিকদের জন্য মাতৃভাষা নয়। কিন্তু আমাদের বিশেষ প্রয়োজনে ইংরেজি ভাষার দরকার হয়। 

কারণ ইংরেজি ভাষা হচ্ছে ইন্টারন্যাশনাল ভাষা। আপনি যদি নিজের দেশ থেকে অন্য কোন দেশের মানুষের সাথে কথা বলতে চান? সেক্ষেত্রে ইংলিশে কথা বলতে হবে। 

ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps - English to Bangla Translation App

আমাদের সারা পৃথিবীতে 1.5 মিলিয়ন এর ও বেশি মানুষ ইংরেজি ভাষায় কথা বলে থাকে। এক্ষেত্রে আমরা যারা বাংলা ভাষার মানুষ। তাদের বিভিন্ন সময় ইংরেজি ভাষাকে অনুবাদ করার দরকার হয়। 

এছাড়া আমরা যারা অনলাইনে বিভিন্ন সেক্টরে কাজ করি। তখন সেই কাজ গুলো সঠিকভাবে সম্পাদন করার জন্য বিদেশী বিভিন্ন ক্লাইন্টের সাথে কথা বলার সময় ইংরেজি ভাষাগুলোকে অনুবাদ করতে হয়। 

এছাড়াও রয়েছে স্কুল-কলেজের স্টুডেন্টদের ইংরেজি পড়ার সঙ্গে সঙ্গে বাংলা অর্থ জানানোর সময় বাংলাতে অনুবাদ করতে হয়। যাতে করে স্টুডেন্টরা সহজেই ইংরেজি গুলোর বাংলা অর্থ বুঝতে পারে। 

এজন্য মূলত আজকের তৈরি করা হয়েছে। যাতে করে, সকলেই কোন প্রকার ঝামেলা ছাড়া ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps নিজের মোবাইলে ডাউনলোড করে নিতে পারে। 

কিভাবে ইংরেজি থেকে বাংলা অনুবাদ অ্যাপস ব্যবহার করে, কাজ করবেন এবং কোথায় থেকে ডাউনলোড করবেন সে বিষয়ে আজকে বিস্তারিত তথ্য দেব। 

তাই ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps ডাউনলোড করার বিষয়ে বিস্তারিত জানতে, আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। 

ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps

বর্তমান সময়ে আপনারা যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করেন। সেই মোবাইলের গুগল প্লে স্টোরে গিয়ে ট্রান্সলেটার লিখে সার্চ করলে, আপনারা অসংখ্য পরিমাণের অনুবাদক অ্যাপস পেয়ে যাবেন। 

তবে তার মধ্যে ভালো অ্যাপ কোন গুলো, যা দ্বারা আপনারা সহজেই যে কোন ভাষার অনুবাদ করতে পারবেন। সেগুলোর নাম হয়তো আপনারা জানেন না। 

তাই আমরা আপনাদের সুবিধার্থে ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps এর নাম গুলো জানিয়ে দেব। 

উক্ত ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps গুলো একদম বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন, গুগল প্লে স্টোর থেকে। 

গুগল ট্রান্সলেট - (Google translate)

আমাদের পৃথিবীতে সবথেকে সেরা ট্রান্সলেট অ্যাপস হলো গুগল ট্রান্সলেটর। গুগল ট্রান্সলেট এমন একটি মোবাইল অ্যাপস যার মাধ্যমে আপনারা একশোর বেশি ভাষায় অনুবাদ করার সুযোগ পাবেন। 

আর গুগল প্লে স্টোরে এটি সকল অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য ফ্রিতে উন্মুক্ত করা হয়েছে। আপনাদের পছন্দ মতো ভাষা সিলেক্ট করে ট্রান্সলেট করে নিতে পারবেন। 

আর গুগল প্লে স্টোর থেকে গুগল ট্রান্সলেটর অ্যাপটি ডাউনলোড করে, আপনার যেকোনো ভাষায় ট্রান্সলেট করে, ট্রান্সলেট করা অংশগুলো কপি করে নিতে পারবেন। এবং অন্য কারো সাথেও শেয়ার করতে পারবেন। 

শুধুমাত্র তাই নয়, google ট্রান্সলেট ব্যবহার করলে আপনারা, ট্রান্সলেট করা লেখা গুলো ভয়েস আকারেও শুনতে পারবেন। এছাড়া আপনি ট্রান্সলেট লেখাগুলো সেভ করেও রাখতে পারবেন। আর যে সুযোগ সুবিধার কথা বললাম এগুলো আপনারা google ট্রান্সলেট ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই সম্পন্ন করতে পারবেন। 

গুগল ট্রান্সলেট অ্যাপস ব্যবহার করে আপনাদের হাতে লেখা কোন ইংরেজি প্যারাগ্রাফ অনুবাদ করতে চাইলে এটিও গুগল ট্রান্সলেট অ্যাপ দিয়ে করতে পারবেন। গুগল ইন্সট্যান্ট ক্যামেরা ইনস্টল এর মাধ্যমে, হাতে লেখার ছবি তোলে অনুবাদ করতে পারবেন। 

আর এই সফটওয়্যারে আপনারা ইন্টারনেট সংযোগ ছাড়াই প্রায় সাতটি ভাষা অনুবাদ করার সুযোগ পাবেন। গুগল ট্রান্সলেটর অ্যাপ কে জনপ্রিয়তার দিক দিয়ে বলতে গেলে এটি এক বিলিয়ন এরও বেশি ইউজার তাদের মোবাইলে ব্যবহার করছে। 

তাই আপনার মোবাইলে যে কোন ভাষা অনুবাদ করতে চাইলে, গুগল প্লে স্টোর থেকে আজই গুগল ট্রান্সলেট ডাউনলোড করে নেন। 

মাইক্রোসফট ট্রান্সলেটর - (Microsoft translate)

গুগল ট্রান্সলেটর এর পরে ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps হচ্ছে মাইক্রোসফট ট্রান্সলেটর। গুগল প্লে স্টোর থেকে এ মাইক্রোসফট ট্রান্সলেটর টি আপনারা একদম বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন। 

আপনারা সফটওয়্যারটি ডাউনলোড করার পরে, এখানে প্রায় ৬০ এর বেশি ভাষার অনুবাদ করতে পারবেন। 

এই সফটওয়্যার দিয়ে অনুবাদ করা শেষ হলে আপনারা ভয়েজেও লেখাগুলো শুনতে পারবেন। এছাড়া আপনার বন্ধুদের সাথে অনুবাদগুলো শেয়ার করতে পারবেন। অনুবাদগুলো আপনার কাছে ভালো লাগে প্রতিক্রিয়া জানাতে পারবেন। 

মাইক্রোসফট ট্রান্সলেটর অ্যাপ ব্যবহার করার পাশাপাশি আপনি ওয়েব সার্চ করেও ট্রান্সলেট করতে পারবেন। বর্তমান সময়ে ৫০ মিলিয়নেরও বেশি এই মাইক্রোসফট ট্রান্সলেট। এখন চাইলে আপনিও গুগল প্লে স্টোর থেকে আপনার মোবাইলে ইন্সটল করে নিতে পারেন। 

বাংলা-ইংলিশ ট্রান্সলেটর - (Bengali-English Translator)

বাংলা লেখাগুলো ইংরেজি ভাষায় অনুবাদ করার আরো একটি জনপ্রিয় অ্যাপস হলো Bengali-English Translator.

এই অ্যাপ ব্যবহার করে আপনারা মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ইনপুট করা লেখাগুলোর ইংরেজিতে রূপান্তর করে দিবে। 

আবার আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে চান? তাহলেও সেটি কয়েক মুহূর্তের মধ্যে করা সম্ভব। আপনার এই অ্যাপ দিয়ে যে সকল লেখা অনুবাদ করবেন তার পুরোটাই কপি করে নিতে পারবেন। 

কপি করে লেখাগুলো আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। অন্যদিকে ট্রান্সলেট করা লেখা গুলো ভয়েসের মাধ্যমে ইংরেজি ভাষায় এবং বাংলা ভাষায় শুনতে পারবেন। 

বর্তমানে এই সময়ে বাংলা ইংলিশ ট্রান্সলেটর গুগল প্লে স্টোর থেকে এ পর্যন্ত ১ মিলিয়নের বেশি ডাউনলোড করেছে ইউজার’রা। এখন আপনিও চাইলে এটি গুগল প্লে স্টোর থেকে একদম বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন। 

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা মোবাইলে ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps ডাউনলোড করতে চান? তারা উপরে উল্লেখিত আলোচনা থেকে যে কোন একটি ট্রান্সলেটর অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন। 

তবে আমি আপনাকে পরামর্শ দিব আপনি যদি নিখুঁত একাধিক ভাষার ট্রান্সলেট করতে চান? তাহলে গুগল ট্রান্সলেটর অ্যাপটি ডাউনলোড করে নিন। 

আমাদের এই ওয়েবসাইট থেকে আরও বিভিন্ন ধরনের মোবাইল অ্যাপস সম্পর্কে জানতে নিয়মিত ভিজিট করুন। 

ধন্যবাদ।

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide