পেনড্রইভ কি ? পেনড্রাইভ এর ব্যবহার ও সুবিধা (বিস্তারিত)

বর্তমান সময়ে, প্রতিটি মানুষের বাড়িতে একটি হলেও কম্পিউটার বা ল্যাপটপ আছে। কারণ এই সময়ে যাবতীয় কাজ কম্পিউটার ও ল্যাপটপ ব্যবহার করে করতে হয়।

আর কম্পিউটার ব্যবহার করার ক্ষেত্রে আমাদের বিভিন্ন সময় বিভিন্ন তথ্য আদান প্রদান করার প্রয়োজন পড়ে, কিন্তু কিভাবে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডকুমেন্ট আদান প্রদান করা যায় সেই সম্পর্কে অনেকে জানে না।

তাই আজ আমাদের এই পোস্টে আপনাকে জানাব, পেনড্রাইভ কি? পেনড্রাইভ এর ব্যবহার ও সুবিধা সম্পর্কে। আপনি যদি এই বিষয়ে বিস্তারিত ধারণা পেতে চান। তাহলে নিচে দেওয়া লেখা গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

বর্তমান সময়ে যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে তারা বেশির ভাগ সময় পেনড্রাইভ ব্যবহার করে ডাটা, ডকুমেন্ট ফাইল ইত্যাদি আদান প্রদান করে থাকে।

কিন্তু আমাদের মধ্যে অনেক লোক আছে, যারা শুধূ মাত্র পেন্ড্রাইভ এর নাম শুনেছে কিন্তু কখনও কাজ করে নাই। তাই আপনাকে পেন্ড্রাইভ সম্পর্কে কিছু আইডিয়া দেব।

আপনি যদি উক্ত আইডিয়া গুলো মাথায় রাখেন তাহলে, কম্পিউটারের অনেক গুরুত্বপূর্ণ ফাইল, ডকুমেন্ট, ভিডিও, মুভি, সফটওয়্যার ইত্যাদি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ট্রান্সফার করতে পারবেন।

তো চলুন পেনড্রাইভ সম্পর্কে বিস্তারিত তথ্য নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক।

পেনড্রইভ কি ? (What is Pen drive)

পেনড্রাইভ হচ্ছে একটি স্টোরেজ ডিভাইস। পেনড্রাইভ এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডকুমেন্ট, ফাইল ইত্যাদি ট্রান্সফার করার জন্য ব্যবহার করা হয়।

আরো সহজ ভাবে বলতে গেলে পেনড্রাইভ হলো- আমাদের মোবাইলে যেমন- মেমোরি কার্ড যুক্ত করি, মেমোরি যে কাজ করে ঠিক সেরকম ভাবে, পেনড্রাইভ স্টোরেজ হিসেবে কাজ করে।

আপনি পেনড্রাইভ ব্যবহার করার ফলে অনেক সুবিধা পেয়ে যাবেন। পেনড্রাইভ ব্যবহার করে আপনি যে সকল ডাটা ফাইল ইত্যাদি সংগ্রহ করে রাখবেন সে গুলো এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে দ্রুত গতিতে ট্রান্সফার করতে পারবেন।

উক্ত পেনড্রাইভ ডিভাইস গুলো দেখতে সিগনেচার কলমের মতো। কিন্তু পেনড্রাইভ এর আকার ছোট হয়ে থাকে।

আরো পড়ুনঃ

তাই সহজেই কলমের মতো আপনি পকেটে করে যে কোন জায়গায় গিয়ে বহন করতে পারবেন। পেনড্রাইভ ব্যবহার করে, ডকুমেন্ট, ফাইল, সফটওয়্যার, অডিও, ভিডিও ইত্যাদি সংগ্রহ করে দ্রুত এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে প্রেরণ করতে পারবেন।

এছাড়া যে কোন ফাইল কম্পিউটার থেকে কপি করে, পেনড্রাইভে ও পেনড্রাইভ থেকে কপি করে কম্পিউটারে নেওয়া যাবে। কারণ পেনড্রাভ একটি পোর্টএবল ইউএসবি স্টোরেজ ডিভাইস।

আপনি যদি উক্ত বিষয় সঠিক ভাবে অনুসরণ করে থাকেন। তাহলে পেনড্রাইভ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারছেন। আর যদি না বুঝে থাকেন তাহলে দয়া করে উক্ত আলোচনা আরো একবার পড়ে নিবেন।

পেনড্রইভ শব্দের অর্থ কি ?

আপনাকে সহজ ভাবে বলতে গেলে পেনড্রাইভ = পেন অর্থ কলম এবং ড্রাইভ অর্থ বহন করা। তাহলে পেনড্রাইভ এর সংজ্ঞা হিসেবে বলা যায়।

কলম এর মতো ছোট দেখতে যা, সহজে পকেটে নিয়ে এক জায়গা হতে অন্য জায়গায় যাওয়া যায়। এবং এখানে হাজার হাজার তথ্য সংরক্ষণ করা যায় তাকেই পেনড্রাইভ বলা হয়।

পেনড্রইভ এর জনক কে ?

অনেক লোক আছে যারা অনলাইনে সার্চ করে থাকে যে, পেনড্রাইভ এর জনক কে? কিন্তু সঠিক তথ্য না পেয়ে লোকেরা হতাশায় পড়ে যায়।

কিন্তু চিন্তার কোন কারণ নাই। আমরা এই পোস্টে আপনাকে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব। পেনড্রাইভ এর জনক হচ্ছে পুয়া কেইন সেং (Pua Khein Seng)

পেনড্রাইভ তৈরি করার পরে কম্পিউটার ও ল্যাপটপ ব্যবহারকারীদের মধ্যে অনেক জনপ্রিয়তা লাভ করেছে।

পেনড্রইভ কি ধরনের ডিভাইস ?

আমরা উক্ত আলোচনাতেই বলেছি পেনড্রাইভ একটি স্টোরেজ ডিভাইস। যার মাধ্যমে কম্পিউটারের সকল প্রকার ফাইল যেমন- ডকুমেন্ট, সফটওয়্যার, ফাইল, ভিডিও, অডিও ইত্যাদি ট্রান্সার করার কাজে ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ

পেনড্রইভের অপর নাম কি ?

পেনড্রাইভ আমরা অনেক কাজে ব্যবহার করে থাকি। তার জন্য একে আলাদা আলাদা কাজের জন্য আলাদা আলাদা সময় ভিন্ন নামে ডাকা হয়। যেমন-

  • ইউএসবি ডিভাইস
  • ইউএসবি মেমোরি
  • জাম্প ড্রাইভ
  • থাম্ব ড্রাইভ
  • ফ্লাস ড্রাইভ

আরো পড়ুনঃ

পেনড্রইভ এর ব্যবহার ও সুবিধা 

আপনি যদি একটি পেনড্রাইভ ব্যবহার করেন, তাহলে অনেক সুবিধা ভোগ করতে পারবেন। উক্ত বিষয়ে আপনি কিছু হলেও আমাদের আলোচনা থেকে বুঝতে পারছেন।

তারপরেও আমরা এখানে পেনড্রাইভ এর ব্যবহার ও সুবিধা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করব।

তো চলুন সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক পেনড্রাইভ এর সুবিধা সমুহঃ

  • পেনড্রাইভ সহজেই যে কোন জায়গা থেকে বহন করে নিয়ে যাওয়া যায়। বাংলাদেশে যে পাঁচ টাকার কয়েন আছে সেই কয়েন এর মতো প্রতিটি পেনড্রাইভ এর ওজন।
  • পেনড্রাইভ ব্যবহার করে অনেক দ্রুত যে কোন বড় বড় ডকুমেন্ট ফাইল গুলো কপি করে সংক্ষণ করা যায়।
  • একটি পেনড্রাইভে আপনি যদি ফোল স্টোরেজ ভরে রাখেন তাহলে একটি 10 বছর পর্যন্ত ডাটা সংরক্ষণ করার ক্ষমতা রাখে।
  • পেনড্রাইভ থেকে কোন ডাটা কপি করে কম্পিউটার বা ল্যাপটপে রাখতে চাইলে এটি প্রতি সেকেন্ডে 12 মেগাবিটস ডাটা ট্রান্সফার করার ক্ষমতা রাখে যা অনেক ভালো।
  • পেনড্রাইভ আকারে ছোট হলেও এর ধারণ ক্ষমতা অনেক বেশি। বাজার গুলোতে আপনার চাহিদা মতো পেনড্রাইভ স্টোরেজ পেয়ে যাবেন যেমন- 8জিবি, 16জিবি, 32জিবি ইত্যাদি।
  • পেনড্রাইভ ব্যবহার করার জন্য কোন আলাদা জিনিস এর প্রয়োজন হয় না।
  • ইউএসবি আলাদা করে কোন পাওয়ার সাপ্লাইর এর দরকার পড়ে না।
  • আপনি যদি একটি পেনড্রাইভ ব্যবহার করেন এই সকল সুবিধা ভোগ করতে পারবেন।

পেনড্রইভ এর দাম কত ?

আপনি যদি একটি পেনড্রাইভ ব্যবহার করতে চান। তাহলে দামের উপর নির্ভর করবে পেনড্রাইভ কেমন হবে।

বর্তমান সময়ে আপনি বাজার গুলোতে বিভিন্ন ধরণের পেনড্রাইভ পেয়ে যাবেন। যে কোন পেনড্রাইভ ব্যবহার করে আপনি একই সুবিধা পাবেন। শুধু মাত্র স্টোরেজ আলাদা হবে যেমন- 8জিবি, 16জিবি, 32জিবি ইত্যাদি।

বর্তমান সময়ে পেনড্রাইভ এর দাম 550/- টাকা হইতে 3500/- টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনার বাজেট অনুযায়ী সরাসরি মার্কেপ্লেস গুলোতে গিয়ে পেনড্রাইভ ক্রয় করতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই আর্টিকেল থেকে জানতে পারলেন, পেনড্রাইভ কি? পেনড্রাইভ এর কাজ কি, পেনড্রাইভ এর ব্যবহার ও সুবিধা ইত্যাদি।

আপনি যদি পেনড্রাইভ সম্পর্কে সম্পুর্ণ ধারণা নিতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেল মনযোগ দিয়ে পড়ুন। আর আমাদের লেখা গুলো পড়ে আপনার ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন।

আমাদের সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

To Write Your Thoughts Please Login First

Login

অন্যের কল লিস্ট চেক করবেন কিভাবে? জানুন বিস্তারিত !

আমাদের মাঝে মাঝেই প্রয়োজন হয় আমাদের কাছের কারোর কল লিস্টটা একটু ঘেটে দেখতে। জিনিসটা একটু বাজে বা অন্যরকম শোনালেও এটাই কিন্তু এখন সত্যি। যাই হোক...

ইনভেস্ট ছাড়া অনলাইনে আয়ের জনপ্রিয় উপায়- জানুন বিস্তারিত!!

ইন্টারনেট এর একদম শুরু থেকে আজ পর্যন্ত চিন্তা করলে অনেক পরিবর্তন আপনি দেখতে পারবেন। সেই প্রায় ৮০০ মিলিয়ন ইউজার সংখ্যা বেড়ে যাওয়া কিন্তু চারটি খানি...

আর্টিকেল লেখার নিয়ম। কিভাবে একটি আকর্ষণীয় আর্টিকেল লিখবেন?

আর্টিকেল লেখার নিয়ম: অনলাইনে ক্যারিয়ার গড়ার সবচেয়ে ভালো একটি মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। সেই ফ্রিল্যান্সিং শুধু একটি কিংবা দুটি কাজের মধ্যে কিন্তু সীমাবদ্ধ নয়। বরং হাজার...

গ্রাফিক্স ডিজাইনের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার- জেনে নিন কি কি লাগবে!!

গ্রাফিক্স ডিজাইন হলো সম সাময়িক একটি জনপ্রিয় অনলাইন ভিত্তিক কাজ বা ফ্রিল্যান্সিং ওয়ার্ক। গ্রাফিক্স ডিজাইন এর কথা উঠলেই আপনার সামনে ভেসে উঠবে হাজার ফ্রিল্যান্সার এর...