নাসা কি ? নাসা কোথায় অবস্থিত(বিস্তারিত জানুন)

আমাদের এই পোস্টে, আপনাকে জানাব নাসা সম্পর্কে এবং মহাকাশ এবং বিমান চালনা বিদ্যা গবেষণা করার কাজ সম্পর্কে।

বর্তমান সময়ে অনেক লোক আছে যারা, নাসা কি, নাসা কোথায় অবস্থিত সেই সম্পর্কে সঠিক তথ্য জানে না। তাই আমরা এই আর্টিকে উক্ত বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব।

তো চলুন বিস্তারিত আলোচনায় ফিরে যাওয়া যাক।

নাসা কি ? (What is Nasa)

নাসা হলো মার্কি যুক্তরাষ্ট এর একটি স্বাধীন সংস্থা। নাসার কাজ হলো মহাকাশ ও বিমান চালনা বিদ্যা নিয়ে গবেষণা করা।

1958 সালে ন্যাশনাল এডভাইসরি কমিটি ফর এরোনটিক্স এর পরিবর্তে নতুন ভাবে একটি মহাকাশ এবং বিমান চালনা বিদ্যা গবেষণা তৈরি করা হয়েছে।

উক্ত মহাকাশ এবং বিমান চালনা বিদ্যা গবেষণার নাম দেওয়া হয়েছে নাসা। নাসা তৈরি করার পর আশা করা হয়েছে এটি মহাকাশ বিজ্ঞান সম্পর্কিত গবেষণার উন্নয়ন এর জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তাই নাসা প্রতিষ্ঠিত হওয়ার পরে মার্কিন যুক্ত রাষ্ট্রের অধিকাংশ মহাকাশ অনুসন্ধান করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন নাসা।

বর্তমান সময়ে জনপ্রিয় নেতৃত্বের মধ্যে হলো এপালো মুন ল্যান্ডিং মিশন, স্কাইল্যাব স্পেস স্টেশন, স্পেস শাটল মিশন।

কিন্তু ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন এর উন্নয়নের জন্য সহযোগিতা করেছে এবং ওরিয়ন স্পেসক্রাফট, স্পেস লঞ্চ সিস্টেম এর বিকাশে কাজ করেছেন।

তাছাড়া, এজেন্সি লঞ্চ সার্ভিস প্রোগ্রাম এর জন্য নাসা কিন্তু অনেক কাজ করে যাচ্ছে। নাসা আর্থ অবসার্ভিং সিস্টেম এর মাধ্যমে বিশ্বকে অনেক ভালো করে বুঝার চেষ্টা করে যাচ্ছে।

আরো পড়ুনঃ

নাসা যে, সকল বিষয় নিয়ে গবেষণা করে তার মধ্যে একটি হলো নিউ হরাইজনস এর মতো উন্নত রোবোটিক মহাকাশ যানের মাধ্যমে সৌরজগৎ জুড়ে প্রাণীদেহের সন্ধান করা ও হেলিওফিজিক্স এর অগ্রগতি করা।

আপনি যদি উক্ত বিষয়টি ভালো ভাবে অনুসরণ করে থাকেন। তাহলে আপনি নাসা কি এই বিষয়ে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

আমাদের অনেক সময় অনেকে প্রশ্ন করে থাকে যে, নাসা অর্থ কি? নাসার পূর্ণরূপ কি ?

নাসা হচ্ছে ইংরেজি শব্দ, নাসা অর্থ হচ্ছে- National Aeronautics and Space Administration  (নাসা)। উক্ত সংস্থাটি মহাকাশ গবেষণার কাজ করে থাকে।

নাসার কাজ কি ?

নাসা National Aeronautics and Space Administrat যা মহাকাশ সন্ধান করার কাজ করে থাকে সারা বিশ্ব জুড়ে।

আমেরিকায় নাসা এজেন্সির 20 টি কেন্দ্র আছে। এবং মহাকাশে ‍নাসা সংস্থার একটি পরীক্ষাগার আছে। উক্ত সংস্থার প্রাধান কাজ হচ্ছে পৃথিবী, জলবায়ু, সূর্য, সৌরজগতসহ সারা পৃথিবী অধ্যয়ন করা।

নাসা বিমান চালনা বিদ্যা, এরোনোটিক্স ছাড়াও এই সংস্থা সন্ধান করে গবেষণা, বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষা আরো জনপ্রিয় উন্নয়নশীল কাজ সমাধান করার উদ্দেশ্যে।

বিশ্বের জনজীবন এর উপকার করার লক্ষ্যে নাসা সংস্থা মহাকাশ প্রযুক্তির বিকাশ এর জন্যে অর্থায়নের ব্যবস্থা করে। যা ভবিষ্যত জীবনে পৃথিবীর জনজীবকে উন্নত করতে পারে।

বর্তমান সময়ে নাসা’র এজেন্সিতে প্রায় 18 হাজার এর মতো কর্মচারী কাজ করে যাচ্ছে। নাসা মানবতার কল্যাণ সাধণ এর জন্যে কাজ করে থাকে।

নাসা কবে প্রতিষ্ঠিত হয় ?

নাসা আমেরিকা সরকার এর অধিনে 1958 সালের অক্টোবর মাসে প্রতিষ্ঠিত হয়। নাসা সংস্থাটি বর্তমান সময়ে মার্কিন যুক্তরাষ্ট এর বিজ্ঞান ও প্রযুক্তির দায়িত্বধীন অবস্থায় আছে।

এটি মহাকাশ গবেষণা এবং বিমান চলাচল এর সাথে সরাসরি যুক্ত আছে।

1958 সালে ন্যাশনাল এডভাইসরি কমিটি ফর এরোনটিক্স একটি রকেট বিমান নিয়ে পরীক্ষা- নীরিক্ষা শুরু করেছিল। সেই সময় তারা সুপার সনিক বেল এক্স-1 নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল।

নাসা কোন দেশের সংস্থা ?

নাসা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট এর একটি স্বাধীন সংস্থা। এই সংস্থাটি মহাকাশ ও বিমান চালনা বিদ্যা নিয়ে গবেষণার কাজ করে থাকে।

নাসার বর্তামন প্রধান হলো- মার্কিন যুক্তরাষ্ট এর স্টির্ভ জুর্কজিক জো বাইডেন এর অধীনে নাসার প্রধান সভাপিত/চেয়ারম্যান।

আরো পড়ুনঃ

নাসার সদর দপ্তর কোথায় (নাসা কোথায় অবস্থিত)

নাসার সদর দপ্তর হচ্ছে- মার্কিন যুক্তরাষ্ট্র এর ওয়াশিংটন ডিসিতে।

নাসার বিজ্ঞানীদের বেতন কত টাকা ?

নাসা সংস্থায় যে সকল বিজ্ঞানীরা কাজ করে তাদের প্রতিজনের বেতন 66 হাজার ডলার থেকে শুরু হয়ে 1 লক্ষ 44 হাজার ডলার পর্যন্ত।

উক্ত নাসা সংস্থাতে যে সকল বিজ্ঞানী বেশি অভিজ্ঞ ও দক্ষতা সম্পন্ন সেই সকল বিজ্ঞানীদের বেতন আরো বেশি হয়ে থাকে।

নাসার ওয়েবসাইট কোনটি ?

আপনি যদি নাসা সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান। তাহলে আপনাকে নাসা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

তাই আপনার এখন প্রশ্ন হতে পারে যে, নাসার ওয়েবসাইট এর নাম কি। তো চিন্তা নেই, আমরা এখানে আপনাকে জানাব নাসার ওয়েবসাইট এর নাম সম্পর্কে।

নাসা’র ওয়েবসাইট- https://www.nasa.gov

আপনি উক্ত নাসার ওয়েবসাইটে প্রবেশ করে আপডেট সকল তথ্য জেনে নিতে পারবেন। আসলে নাসা কখন কোন কোন কাজ করে এবং কোন সময় গুলোতে নাসা সংস্থা মহাকাশ ও বিমান চালনা বিদ্যা গবেষণা করে সেই বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

তো বন্ধুরা উক্ত আলোচনা থেকে নাসা সংস্থা সম্পর্কে অনেক গুত্বপূর্ণ তথ্য জেনে নিতে পারছেন। আপনার যদি কোন তথ্য জানতে অসুবিধা হয়। তাহলে দয়া করে উক্ত আলোচনাটি আরো একবার মনযোগ দিয়ে পড়ুন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই পোস্ট থেকে জানতে পারলেন, নাসা কি ? নাসা কোথায় অবস্থিত। এছাড়া আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য সমূহ।

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে যদি ভালো লাগে, তাহলে এটি আপনার বন্ধুর সাথে একটি শেয়ার করে দিবেন।

আর আমাদের এই সাইট থেকে আরো জনপ্রিয় প্রযুক্তি সম্পর্কে জানতে চাইলে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

To Write Your Thoughts Please Login First

Login

ক্রেডিট কার্ড নিলে কী কী সুবিধা পাওয়া যায় এবং কী কী সমস্যা হয় জেনে নিন।

ক্রেডিট কার্ড নিলে, যেসব সুবিধা পাওয়া যায়,   ১। তাৎক্ষণিক ভাবে কোনো প্রয়োজনে, নিজের কাছে নগদ টাকা বা একাউন্টে টাকা না থাকলেও, ক্রেডিট কার্ডের দ্বারা...

অ্যালগরিদম কি ? অ্যালগরিদম এর কাজ কী ? (বিস্তারিত এখানে)

আজকের এই আর্টিকেলে শেয়ার করব অ্যালগরিদম কি, এলগরিদম এর কাজ কি সম্পর্কে। আপনি যদি উক্ত বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চান। তবে আমাদের দেওয়া আর্টিকেল শেষ...

কীভাবে ১০ টি ছোট কাজ করে মাসে ১হাজার-১লাখ টাকা ইনকাম করবেন

আসসালামলাইকম হেলো বন্ধুরা আমরা অনেকেই চাই অনলাইন থেকে টাকা উপার্জন করতে কিন্তু স্কিল ডেবোলাপমেন্ট ও কম্পিউটার না থাকায় আমরা খুব হতাশ হয়ে থাকি কিন্তু আমরা...